kalerkantho


দুর্গম পাহাড়ে ৩০০০ মানুষকে বিনা মূল্যে স্বাস্থ্যসেবা প্রদান

নিজস্ব প্রতিবেদক   

৭ জানুয়ারি, ২০১৮ ০০:০০



দুর্গম পাহাড়ে ৩০০০ মানুষকে বিনা মূল্যে স্বাস্থ্যসেবা প্রদান

পার্বত্য জেলা বান্দরবানের লামায় দুর্গম পাহাড়ি অঞ্চলে বিনা মূল্যে চিকিৎসাসেবা পেল তিন হাজারেরও বেশি রোগী। তাদের মধ্যে নারী ও শিশুর সংখ্যাই বেশি। সবাইকে চিকিৎসা পরামর্শের পাশাপাশি বিনা মূল্যে ওষুধও দেওয়া হয়েছে। গত কয়েক বছরের মতো এবারও দিনব্যাপী এই মেডিক্যাল ক্যাম্পের আয়োজন করে কোয়ান্টাম ফাউন্ডেশন।

সংস্থার পক্ষ থেকে এক সংবাদ বিজ্ঞপ্তিতে জানানো হয়েছে, শুক্রবার এ মেডিক্যাল ক্যাম্পে বান্দরবান সদর, লামা, আলীকদম, চট্টগ্রামের লোহাগাড়া ও কক্সবাজারের চকরিয়া থানার দূরবর্তী অঞ্চল থেকে সুবিধাবঞ্চিত অসচ্ছল তিন হাজারের বেশি মানুষ আসে সেবা নিতে। আর তাদের সেবা দেওয়ার জন্য ঢাকা ও চট্টগ্রাম থেকে আসেন শতাধিক চিকিৎসক। আধুনিক চিকিৎসা থেকে বহু দূরে অবস্থিত এ জনপদের মানুষ বিনা মূল্যে বিশেষায়িত চিকিৎসাসেবা, ওষুধ ও ক্ষেত্রবিশেষে ল্যাবরেটরি পরীক্ষা পেয়ে খুশি মনে ফিরে গেছে বাড়ি।

চিকিৎসকদলের নেতৃত্বে ছিলেন বঙ্গবন্ধু শেখ মুজিব মেডিক্যাল বিশ্ববিদ্যালয়ের প্যালিয়েটিভ কেয়ার ইউনিটের প্রধান অধ্যাপক ডা. নিজাম উদ্দিন আহমেদ। এ দলে ঢাকা মেডিক্যাল কলেজ, চট্টগ্রাম মেডিক্যাল কলেজ, সোহরাওয়ার্দী হাসপাতাল, বারডেম, স্কয়ার হাসপাতালসহ বিভিন্ন হাসপাতালের বিভিন্ন বিভাগের বিশেষজ্ঞ চিকিৎসকরা ছিলেন। সাধারণ স্বাস্থ্যসেবা ছাড়াও চর্ম, চক্ষু, গাইনি, হৃদরোগ, দন্ত, অর্থপেডিক, শিশু স্বাস্থ্য, সার্জারিসহ ১৯টি বিশেষায়িত বিভাগের মাধ্যমে সেবা প্রদান করা হয়। উন্নত সেবা দেওয়ার উদ্দেশ্যে ক্ষেত্রবিশেষে ইসিজি, আল্ট্রাসনোগ্রামসহ পাঁচ ধরনের ল্যাবরেটরি পরীক্ষার ব্যবস্থা ছিল।



মন্তব্য