kalerkantho


তিন হাজারেরও বেশি আইসিসিআর বৃত্তি দিয়েছে ভারত

নতুন আবেদনপত্র আহ্বান

কূটনৈতিক প্রতিবেদক   

৬ জানুয়ারি, ২০১৮ ০০:০০



ভারত সরকার এযাবৎ তিন হাজারেরও বেশি বাংলাদেশিকে ইন্ডিয়ান কাউন্সিল ফর কালচারাল রিলেশনসের (আইসিসিআর) বৃত্তি দিয়েছে। এ বৃত্তির আওতায় বাংলাদেশি শিক্ষার্থীরা ভারতে স্নাতক, স্নাতকোত্তর ও পিএইচডি পর্যায়ে পড়ালেখা করার সুযোগ পেয়েছে। ঢাকায় ভারতীয় হাইকমিশন বিগত বছরগুলোর ধারাবাহিকতায় ২০১৮-১৯ শিক্ষাবর্ষে ভারতে আইসিআরসি বৃত্তি নিয়ে পড়ালেখার জন্য আবেদনপত্র আহ্বান করেছে। মেডিসিন ছাড়া স্নাতক, স্নাতকোত্তর ও পিএইচডি পর্যায়ে বিভিন্ন কোর্সে দুটি স্কিমে বৃত্তি দেওয়া হবে। এগুলো হলো ইঞ্জিনিয়ারিংসহ বিভিন্ন বিষয়ে স্নাতক, স্নাতকোত্তর, পিএইচডি/পোস্ট ডক্টরাল কোর্সের জন্য বাংলাদেশ স্কলারশিপ স্কিম এবং ইঞ্জিনিয়ারিং ছাড়া বিভিন্ন বিষয়ে স্নাতক, স্নাতকোত্তর, পিএইচডি/পোস্ট ডক্টরাল কোর্সের জন্য ইন্ডিয়া স্কলারশিপ স্কিম।

বৃত্তিপ্রত্যাশী আবেদনকারীদের ইংরেজিতে পারদর্শী এবং যোগ্যতার পরীক্ষায় ন্যূনতম ৬০ শতাংশ নম্বর বা জিপিএ ৫-এর মধ্যে ৩ পেতে হবে। সম্ভাব্য আবেদনকারীদের জন্য আইসিসিআর একটি ওয়েবপোর্টাল (https://a2ascholarships.iccr.gov.in) চালু করেছে। আবেদনকারীরা ব্যক্তিগত লগ ইন আইডি ও পাসওয়ার্ড দিয়ে অনলাইনে আবেদন করতে পারবে। আবেদনের শেষ সময় আগামী ২০ জানুয়ারি বিকেল ৫টা। আবেদনকারীদের ৩০ মিনিট মেয়াদি ইংরেজিতে পারদর্শিতা পরীক্ষার স্থান, তারিখ ও সময় পরে যথাযথ প্রক্রিয়ায় জানানো হবে।

এ বিষয়ে আরো তথ্যের জন্য আগ্রহীদের ঢাকায় ভারতীয় হাইকমিশন তার শিক্ষা শাখার (ভারতীয় হাইকমিশন, বাড়ি ১-৩, পার্ক রোড, বারিধারা, ঢাকা।



মন্তব্য