kalerkantho


খাবার গরম করার কৌশল

৫ জানুয়ারি, ২০১৮ ০০:০০



খাবার গরম করার কৌশল

মসলাযুক্ত এবং ভাজা খাবার হলে

মুরগি বা গরুর মাংস এবং অনেক কিছুই মসলায় মাখিয়ে ভেজে খাওয়া যায়। এগুলো ভাজার পর থেকেই তার স্বাদ হারাতে থাকে। গরম গরম খাওয়াই সর্বোত্তম। মাত্র রান্না করা এসব খাবার ঠাণ্ডা হলেও আর মুখে রোচে না। কয়েক ঘণ্টা পর তো কথাই নেই। গরম করতে হলে খাবারগুলো কোনো প্যান বা কড়াইয়ে নিতে হবে। সেখানে সামান্য তেল নিয়ে গরম করতে হবে। এরপর তাতে খাবার দিয়ে মধ্যম আঁচে গরম করতে হবে কয়েক মিনিট।

ভাত, পাস্তা বা নুডলস

এখানেও একই সমস্যা রয়েছে। রান্না করা ভাত, পাস্তা বা নুডলস স্বাদ হারায় খুব দ্রুত। ঠাণ্ডা হওয়ার পর এগুলো বিশেষ নিয়মে গরম করতে হবে। একেবারে সদ্য রান্না করা খাবারের মতো স্বাদ চাইলে সেগুলোতে প্রথমে পানি ছিটিয়ে নিতে হবে। একটি ভেজা পেপার টাওয়েল হলেও চলবে। এতে গরম করার সময় খাবারটা বেশি শুকনো হয়ে যাবে না। কিন্তু তাপে বাড়তি পানি শুকিয়ে যাবে এবং খাবার আগের মতোই থাকবে।

বেকড কিংবা পোড়ানো খাবার

যাঁরা রেখে দেওয়া পিত্জা কিংবা কাবাব থেকে আবারও আগের স্বাদ পেতে চান, তাঁদের মাইক্রওয়েভ ওভেন এড়িয়ে যাওয়াই ভালো। কারণ, এই যন্ত্রের মধ্যে দিলে খাবার ময়েশ্চারপূর্ণ হয়ে যায়। তাই এদের জন্য ওভেন বা টোস্টারই সর্বোত্তম পন্থা। একটি বেকিং শিটের মধ্যে খাবার রেখে তা ব্রয়লারে দিয়ে রাখুন ৫-১০ মিনিট পর্যন্ত। তাপমাত্রা দেবেন ৩৫০ ডিগ্রি সেলসিয়াস। এতে আবার তেল যোগ করার প্রয়োজন পড়বে না। এমনিতেই আগের মতো স্বাদ ফিরে পাবেন।

ইন্ডিয়ান টাইমস অবলম্বনে

সাকিব সিকান্দার



মন্তব্য