kalerkantho


তথ্য-প্রযুক্তি খাতে তিন লাখ কর্মসংস্থান সৃষ্টির পরিকল্পনা

নিজস্ব প্রতিবেদক   

৫ জানুয়ারি, ২০১৮ ০০:০০



২০২১ সালের মধ্যে দেশের তথ্য-প্রযুক্তি খাতে নতুন প্রায় তিন লাখ মানুষের কর্মসংস্থান সৃষ্টি হবে। এই কর্মসংস্থান সৃষ্টির জন্য এরই মধ্যে দেশের বিভিন্ন স্থানে ২৮টি হাইটেক ও আইটি পার্ক নির্মাণের কাজ শুরু হয়েছে। ডিজিটাল বাংলাদেশের লক্ষ্য অর্জনে এই কার্যক্রম শুরু হয়েছে।

তথ্য ও যোগাযোগ প্রযুক্তি বিভাগ থেকে সংসদীয় কমিটিতে পাঠানো এক প্রতিবেদনে এ তথ্য জানানো হয়। সেখানে বলা হয়েছে, ওই ২৮টি পার্কের নির্মাণকাজ সম্পন্ন হলে আইটি শিল্প স্থাপনে ২৮ লাখ ৭২ হাজার বর্গফুট স্পেস তৈরি হবে। নির্মাণাধীন পার্কগুলোর মধ্যে এরই মধ্যে শেখ হাসিনা সফটওয়্যার টেকনোলজি পার্ক ও জনতা টাওয়ার সফটওয়্যার টেকনোলজি পার্কের উদ্বোধন করা হয়েছে।

প্রতিবেদনে বলা হয়েছে, যশোরে সম্প্রতি চালু হওয়া শেখ হাসিনা টেকনোলজি পার্কে বিদেশিসহ মোট ৪১টি কম্পানি জায়গা (স্পেস) বরাদ্দ পেয়েছে। সেখানে ১৫ তলা ভবনে আন্তর্জাতিক থ্রি স্টার মানের আবাস, ব্যায়ামাগার, ক্যান্টিন ও অ্যাম্ফিথিয়েটার ও ৩৩ কেভিএ বিদ্যুেকন্দ্রসহ ১২ তলা ডরমিটরি নির্মাণ করা হয়েছে। আর রাজধানীর কারওয়ান বাজারে ২০১৫ সালে চালু হওয়া জনতা টাওয়ার টেকনোলজি পার্কে ১৫টি স্থানীয় ও আন্তর্জাতিক আইটি কম্পানি এবং ৫০টি প্রারম্ভিক কম্পানি প্রয়োজনীয় স্পেস পেয়েছে।

আরো বলা হয়েছে, সরকারি-বেসরকারি অংশীদারিতে (পিপিপি) গাজীপুর জেলার কালিয়াকৈর নামক স্থানে বঙ্গবন্ধু হাইটেক সিটির প্রাথমিক অবকাঠামো নির্মাণ চূড়ান্ত পর্যায়ে রয়েছে। এরই মধ্যে এ পার্কে ৯টি কম্পানিকে স্পেস বরাদ্দ দেওয়া হয়েছে। আর রাজশাহীতে বঙ্গবন্ধু সিলিকন সিটি ও সিলেট ইলেকট্রনিকস সিটির নির্মাণকাজ শেষ পর্যায়ে রয়েছে। এ ছাড়া ১২টি জেলায় হাইটেক পার্ক ও সাতটি স্থানে শেখ কামাল আইটি ট্রেনিং অ্যান্ড ইনক্যুবেশন সেন্টার নির্মাণেরও কাজ চলছে।



মন্তব্য