kalerkantho


রোগীর মৃত্যুর পরও চিকিৎসার নামে টাকা আদায়!

নিজস্ব প্রতিবেদক   

৪ জানুয়ারি, ২০১৮ ০০:০০



রাজধানীর পান্থপথে ইউনিহেলথ হাসপাতালে রোগীর মৃত্যুর পরও জীবিত উল্লেখ করে চিকিৎসার নামে অর্থ আদায়ের অভিযোগ পাওয়া গেছে। শুধু তাই নয়, এর প্রতিবাদ করায় গতকাল বুধবার মৃতের ভাইকে মারধর করা হয়েছে। স্বজনদের এই দাবি অবশ্য হাসপাতাল কর্তৃপক্ষ অস্বীকার করেছে।

চিকিৎসাধীন অবস্থায় মারা যাওয়া রোগীর নাম লিটন তালুকদার (৪০)। বাড়ি শরীয়তপুরের নড়িয়ায়। তিনি গাছ কাটার কাজ করেন। কয়েক দিন আগে গাছ থেকে পড়ে তিনি গুরুতর আহত হন।

লিটনের ভাতিজা সাব্বির হোসেন জানান, সংকটাপন্ন অবস্থায় ১ জানুয়ারি রাতে তাঁর চাচাকে ওই হাসপাতালে ভর্তি করা হয়। সে সময় তাঁদের বলা হয়, অস্ত্রোপচারের জন্য ৪০ হাজার টাকা লাগবে। তাঁরা এতে সম্মত হন। গতকাল পর্যন্ত হাসপাতালের নিবিড় পরিচর্যা কেন্দ্রের (আইসিইউ) ভাড়া, ওষুধপথ্যসহ নানা খাত দেখিয়ে তাঁদের কাছ থেকে দুই লাখ টাকা নেওয়া হয়েছে। কিন্তু প্রথম দিন থেকেই তাঁদের রোগীর কাছে যেতে দেওয়া হচ্ছে না। তাঁদের ধারণা, প্রথম দিনই লিটন মারা গেছেন। তার পরও রোগী জীবিত রয়েছে দাবি করে চিকিৎসার নামে তাঁদের কাছ থেকে টাকা আদায় করা হয়েছে। অবশেষে গতকাল রাতে তাঁরা জোর করে লাশ নিয়ে গাড়িতে তোলেন।

হাসপাতালটির ব্যবস্থাপক মনির হোসেন বলেন, চিকিৎসাধীন অবস্থায় রোগী মারা যাননি। তিনি লাইফ সাপোর্টে ছিলেন। কিন্তু খরচ চালাতে না পারার কারণ দেখিয়ে গতকাল রাতে জোর করেই স্বজনরা তাঁর লাইফ সাপোর্ট খুলে ফেলে। এরপর রোগীর মৃত্যু হলে তার দায়িত্ব হাসপাতাল কর্তৃপক্ষের নয়। আর তাঁদের সামর্থ্যের বিষয়টি বিবেচনা করে যথাসম্ভব কম খরচ রাখা হয়েছে।



মন্তব্য