kalerkantho

co

ভ্রাম্যমাণ আদালত

হাইকোর্টের রায়ের বিরুদ্ধে আপিলের শুনানি অব্যাহত

নিজস্ব প্রতিবেদক   

৪ জানুয়ারি, ২০১৮ ০০:০০



নির্বাহী ম্যাজিস্ট্রেট দিয়ে ভ্রাম্যমাণ আদালত পরিচালনা অবৈধ ঘোষণা করে হাইকোর্টের রায়ের বিরুদ্ধে রাষ্ট্রপক্ষের করা লিভ টু আপিল আবেদনের ওপর শুনানি অব্যাহত রয়েছে। গতকাল বুধবার শুনানি শেষ না হওয়ায় আগামী ৯ জানুয়ারি পরবর্তী দিন ধার্য করেছেন আদালত। এ সময় পর্যন্ত ভ্রাম্যমাণ আদালত পরিচালনায় কোনো বাধা থাকবে না বলে জানিয়েছেন অ্যাটর্নি জেনারেল মাহবুবে আলম।

ভারপ্রাপ্ত প্রধান বিচারপতি মো. আব্দুল ওয়াহ্হাব মিঞার নেতৃত্বে আপিল বিভাগের পাঁচ বিচারপতির বেঞ্চে শুনানি চলছে। গতকাল সরকারপক্ষে শুনানি করেন ব্যারিস্টার এম আমীর-উল ইসলাম। এ সময় অ্যাটর্নি জেনারেল মাহবুবে আলম, অতিরিক্ত অ্যাটর্নি জেনারেল মুরাদ রেজা ও ডেপুটি অ্যাটর্নি জেনারেল মোতাহার হোসেন সাজু এবং রিট আবেদনকারীর পক্ষে ব্যারিস্টার হাসান এম এস আজিম ও অ্যাডভোকেট জামান আক্তার বুলবুল উপস্থিত ছিলেন।

গতকালের শুনানিতে ব্যারিস্টার এম আমীর-উল ইসলাম বলেন, ভ্রাম্যমাণ আদালত প্রথাগত কোনো আদালত নয়। এটি প্রশাসনিক ব্যবস্থা। ভ্রাম্যমাণ আদালত অনেক ভালো কাজ করেছে। খাদ্যে ভেজাল ঠেকাতে, বাল্যবিবাহ বন্ধে, মাদক প্রতিরোধ করতে এ ব্যবস্থা কার্যকর হয়েছে। মানুষ এই আদালতকে স্বাগত জানিয়েছে। তাই ভ্রাম্যমাণ আদালতের প্রয়োজনীয়তা রয়েছে।

এ সময় ভারপ্রাপ্ত প্রধান বিচারপতি বলেন, ‘লক্ষ্মীপুরে একজন সাবেক ভারপ্রাপ্ত সিভিল সার্জনকে সাজা দেওয়া হলো, দিনাজপুরে আইনজীবীকে সাজা দেওয়া হলো। সাধারণ মানুষের কথা কী বলব? এসব ঘটনার কথা মনে পড়লে তো আমার নিজেরই ভয় লাগে। বিনা কারণে কোনো নাগরিককে এক দিনও কারাগারে রাখা সংবিধান সমর্থন করে না।’



মন্তব্য