kalerkantho


রোহিঙ্গাদের ফেরাতে চাপ দেবে ওআইসি

প্রতিনিধিদল কক্সবাজার যাচ্ছে আজ

কূটনৈতিক প্রতিবেদক   

৪ জানুয়ারি, ২০১৮ ০০:০০



বিশ্বের ৫৭টি মুসলিম দেশের জোট ইসলামী সহযোগিতা সংস্থা (ওআইসি) এ দেশে আশ্রিত রোহিঙ্গাদের নাগরিক অধিকারসহ ফিরিয়ে নিতে মিয়ানমারের ওপর চাপ সৃষ্টি করবে। বাংলাদেশ সফররত ওআইসি স্বতন্ত্র স্থায়ী মানবাধিকার কমিশনের (আইপিএইচআরসি) একটি প্রতিনিধিদল গতকাল বুধবার ঢাকায় পররাষ্ট্র মন্ত্রণালয়ে পররাষ্ট্র প্রতিমন্ত্রী মো. শাহরিয়ার আলমের সঙ্গে বৈঠক শেষে সাংবাদিকদের এ কথা জানায়।

আইপিএইচআরসি সদস্য ড. রশিদ আল-বালুসি বলেন, রোহিঙ্গা জনগোষ্ঠীর অধিকার নিশ্চিত করে তাদের বসতভিটায় ফিরিয়ে নিতে হবে। মিয়ানমার যাতে রোহিঙ্গাদের নাগরিক অধিকার নিশ্চিত করে ফিরিয়ে নেয়  সে জন্য ওআইসি ওই দেশটির ওপর যথাযথ চাপ সৃষ্টি করবে। এরই মধ্যে বৈশ্বিক একাধিক ফোরামে ওআইসি রোহিঙ্গা ইস্যুটি তুলে ধরেছে। আগামী দিনেও তা অব্যাহত রাখবে।

রোহিঙ্গা সংকটে বাংলাদেশের ভূমিকার প্রশংসা করে রশিদ আল-বালুসি বলেন, নির্যাতিত এই জনগোষ্ঠীকে বাংলাদেশ যেভাবে সহযোগিতা করছে তা প্রশংসনীয়। রোহিঙ্গা ইস্যুতে ওআইসি সব সময়ই বাংলাদেশের পক্ষে আছে।

জানা গেছে, আইপিএইচআরসির প্রতিনিধিদলটি দুপুরে ঢাকায় পররাষ্ট্রমন্ত্রী আবুল হাসান মাহমুদ আলীর সঙ্গেও সাক্ষাৎ করেছে। আইপিএইচআরসির ১২ সদস্যের প্রতিনিধিদলটি আজ বৃহস্পতিবার রোহিঙ্গা পরিস্থিতি দেখতে কক্সবাজার যাচ্ছে।

ওআইসির এক সংবাদ বিজ্ঞপ্তিতে বলা হয়েছে, রোহিঙ্গাদের মানবাধিকার পরিস্থিতি খতিয়ে দেখতে আইপিএইচআরসি মিয়ানমারে রাখাইন রাজ্যে যেতে চেয়েছিল। তারা বারবার অনুরোধ করা সত্ত্বেও মিয়ানমার ইতিবাচক সাড়া দেয়নি। আইপিএইচআরসি প্রতিনিধিদলটি গতকালই ঢাকায় এসেছে। আগামী শনিবার পর্যন্ত কক্সবাজারে অবস্থান করে রোহিঙ্গাদের সঙ্গে কথা বলে তাদের পরিস্থিতির বিষয়ে একটি প্রতিবেদন তৈরি করবে। আগামী মে মাসে ঢাকায় অনুষ্ঠিত ওআইসির পররাষ্ট্রমন্ত্রীদের বৈঠকে ওই প্রতিবেদন উত্থাপিত হওয়ার কথা রয়েছে।


মন্তব্য