kalerkantho


খুলনায় পাটকলে কর্মবিরতি

দুই মিলে মজুরি পরিশোধ এলাকা ছাড়ছেন শ্রমিকরা

নিজস্ব প্রতিবেদক, খুলনা   

৪ জানুয়ারি, ২০১৮ ০০:০০



বকেয়া মজুরিসহ ১১ দফা দাবিতে খুলনা ও যশোরে কর্মবিরতি চলা ৯টি পাটকলের মধ্যে দুটির মজুরি পরিশোধ করা হয়েছে। আজ বৃহস্পতিবার আরো তিনটি পাটকলের এক সপ্তাহের মজুরি পরিশোধ করার কথা আছে। বাকি চারটি পাটকলে দাবি পূরণের সম্ভাবনা না থাকায় শ্রমিকরা এলাকা ছেড়ে বাড়ি যেতে শুরু করেছেন।

শ্রমিক ও পাটকলের কর্তাব্যক্তিদের সঙ্গে কথা বলে জানা গেছে, রাষ্ট্রায়ত্ত এ মিলগুলোতে উৎপাদিত পণ্য অবিক্রীত থাকায় শ্রমিকদের মজুরি পরিশোধ করা সম্ভব হচ্ছে না। মিলগুলোতে গড়ে পাঁচ থেকে ছয় সপ্তাহের মজুরি বকেয়া পড়েছে। বাধ্য হয়ে শ্রমিকরা মজুরিসহ ১১ দফা দাবিতে গত বৃহস্পতিবার থেকে কর্মবিরতি শুরু করেন। গত মঙ্গলবার ধর্মঘট কর্মসূচিও পালন করা হয়। এরপর গতকাল বুধবার দৌলতপুর জুটমিলে এক সপ্তাহের মজুরি দেওয়া হয়েছে; যদিও মিলটিতে আরো পাঁচ সপ্তাহের মজুরি বাকি আছে। আজ স্টার, পিপলস ও ক্রিসেন্ট জুটমিলের শ্রমিকদের এক সপ্তাহের মজুরি পরিশোধ করার কথা রয়েছে।

এর আগে মঙ্গলবার কার্পেটিং জুটমিলের শ্রমিকদের এক সপ্তাহের মজুরি দেওয়া হয়। তবে বাকি চারটি পাটকল—প্লাটিনাম, ইস্টার্ন, আলিম ও জেজেআই জুটমিলে শ্রমিকদের মজুরি পরিশোধ নিয়ে কোনো ঘোষণা আসেনি। এতে বাধ্য হয়ে শ্রমিকদের অনেকেই নিজেদের বাড়িতে চলে যেতে শুরু করেছেন।

স্টার জুটমিলের শ্রমিক নেতা বেল্লাল হোসেন বলেন, ‘বকেয়া মজুরিসহ ১১ দফা দাবিতে শ্রমিকরা কর্মবিরতি পালন করছেন। মজুরি পরিশোধ করা না হলে আমরা কী খেয়ে বাঁচব?’


মন্তব্য