kalerkantho


স্বাস্থ্যকর্মীদের কর্মবিরতি স্থগিত

নিজস্ব প্রতিবেদক   

৩ জানুয়ারি, ২০১৮ ০০:০০



ফলপ্রসূ আলোচনা ও দাবি পূরণের উদ্যোগে কর্মবিরতি স্থগিত করেছেন মাঠপর্যায়ের স্বাস্থ্যকর্মীরা। গতকাল মঙ্গলবার বিকেলে সংশ্লিষ্টদের সঙ্গে বৈঠক করেন স্বাস্থ্য ও পরিবার কল্যাণ মন্ত্রী মোহাম্মদ নাসিম। দাবি বাস্তবায়নে তিনি উচ্চ পর্যায়ের একটি কমিটি গঠনের নির্দেশ দেন। এ অবস্থায় সন্ধ্যায় আন্দোলনকারীরা কর্মবিরতি স্থগিতের ঘোষণা দেন।

বৈঠক সূত্র জানায়, মাঠপর্যায়ের স্বাস্থ্যকর্মীদের ঝুঁকি ভাতা চালু, গ্রেড পরিবর্তন, প্রতি ওয়ার্ডে একজন স্বাস্থ্য সহকারী নিয়োগ, চাকরি ক্ষেত্রে পোষ্য কোটা প্রচলনের দাবি বিবেচনায় নিয়ে স্বাস্থ্যমন্ত্রী তা বাস্তবায়নের সুপারিশ প্রদানের জন্য নির্দেশ দিয়েছেন। স্বাস্থ্যসেবা বিভাগের সচিবের নেতৃত্বে একটি কমিটি এ কাজ করবে। কমিটিতে মন্ত্রণালয় বা অধিদপ্তরের একজন ও স্বাস্থ্যকর্মীদের একজনকে অন্তর্ভুক্ত করার নির্দেশ দেন মন্ত্রী। একই সঙ্গে স্বাস্থ্যকর্মীদের প্রশিক্ষণ কার্যক্রম দ্রুত শুরু করার জন্য মন্ত্রী স্বাস্থ্য অধিদপ্তরের মহাপরিচালককে নির্দেশ দেন।

স্বাস্থ্যমন্ত্রী গতকাল বিকেলে সচিবালয়ে বাংলাদেশ স্বাস্থ্য সহকারী অ্যাসোসিয়েশন (বিএইচএএ) ও বাংলাদেশ স্বাস্থ্য পরিদর্শন সমিতির প্রতিনিধিদলের সঙ্গে বৈঠকে বসেন। এ সময় স্বাস্থ্য সহকারী অ্যাসোসিয়েশনের উপদেষ্টা সংসদ সদস্য রেজওয়ান আহম্মদ তৌফিক, স্বাস্থ্যসেবা বিভাগের সচিব মো. সিরাজুল হক খান, স্বাস্থ্য শিক্ষা বিভাগের সচিব ফয়েজ আহম্মদ, স্বাস্থ্য অধিদপ্তরের মহাপরিচালক অধ্যাপক ডা. আবুল কালাম আজাদ, বিএইচএএ সভাপতি এনায়েত রাব্বী লিটন, সমন্বয় পরিষদের সদস্যসচিব মোর্শেদুল আলমসহ মন্ত্রণালয় ও অধিদপ্তরের ঊর্ধ্বতন কর্মকর্তারা উপস্থিত ছিলেন।

বৈঠকের শুরুতে মন্ত্রী আন্দোলনকারী পক্ষের বক্তব্য শোনেন। পরে মন্ত্রী বলেন, মাঠপর্যায়ের স্বাস্থ্যকর্মীদের নিরলস প্রচেষ্টায় শিশুদের টিকা প্রদান কার্যক্রম সফলভাবে অনুষ্ঠিত হচ্ছে। টিকাদানের সাফল্যের জন্য বাংলাদেশকে আন্তর্জাতিকভাবে পুরস্কৃত করা হয়েছে। শিশুদের ভিটামিন ‘এ’ খাওয়ানোর কর্মসূচিও সাফল্য অর্জন করেছে। তাই স্বাস্থ্যকর্মীদের সব যৌক্তিক দাবি পূরণ করার পদক্ষেপ নেওয়া হবে। দাবিগুলোর বেশির ভাগের সঙ্গে আন্ত মন্ত্রণালয় সিদ্ধান্তের বিষয় জড়িত। সে ক্ষেত্রে জনপ্রশাসন মন্ত্রণালয় ও অর্থ মন্ত্রণালয়ের সঙ্গে দ্রুত বৈঠকে বসার কথাও জানান তিনি।



মন্তব্য