kalerkantho


কে হচ্ছেন মাউশি অধিদপ্তরের নতুন মহাপরিচালক?

তালিকায় এক ডজন প্রার্থী

নিজস্ব প্রতিবেদক   

২ জানুয়ারি, ২০১৮ ০০:০০



শিক্ষা প্রশাসনের সবচেয়ে গুরুত্বপূর্ণ দপ্তর মাধ্যমিক ও উচ্চ শিক্ষা (মাউশি) অধিদপ্তর। এই দপ্তরের অধীনে রয়েছে দেশের প্রায় ৩০ হাজার শিক্ষাপ্রতিষ্ঠান। সারা দেশের এমপিও কার্যক্রমসহ শিক্ষার উন্নয়নের ১৭টি প্রকল্প চলছে এই দপ্তরের অধীনেই। আগামী ৬ জানুয়ারি বর্তমান মহাপরিচালক অধ্যাপক এস এম ওয়াহিদুজ্জামানের মেয়াদ শেষ হচ্ছে। তবে ওই দিন শনিবার থাকায় কার্যত ৪ জানুয়ারিই মহাপরিচালক হিসেবে তাঁর শেষ দিন। ফলে এখন শিক্ষাঙ্গনে সবচেয়ে আলোচনার বিষয়, কে হচ্ছেন মাউশি অধিদপ্তরের নতুন মহাপরিচালক?

শিক্ষা মন্ত্রণালয় সূত্র জানায়, বর্তমান মহাপরিচালক প্রফেসর ওয়াহিদুজ্জামানও মেয়াদ বৃদ্ধির জন্য মন্ত্রণালয়ে আবেদন করেছিলেন। কিন্তু তাঁর আবেদন মন্ত্রণালয় গ্রহণ না করে অবসরোত্তর ছুটি মঞ্জুর করেছে।

নির্ভরযোগ্য সূত্র জানায়, এরই মধ্যে শিক্ষা মন্ত্রণালয় তিনজনের নাম চূড়ান্ত করেছে, যা প্রধানমন্ত্রীর কার্যালয়ে প্রস্তাব আকারে পাঠানো হবে। যদি বর্তমান মহাপরিচালকের মেয়াদ বৃদ্ধি হতো তাহলে ফাইল জনপ্রশাসনে পাঠানো হতো। কিন্তু এখন সরাসরি প্রধানমন্ত্রীর কার্যালয়ে যাচ্ছে। এই তালিকায় রয়েছেন ঢাকা শিক্ষা বোর্ডের চেয়ারম্যান অধ্যাপক মো. মাহবুবুর রহমান। আগে তিনি ফরিদপুরের সরকারি রাজেন্দ্র কলেজের অধ্যক্ষ ছিলেন। বর্তমানে মাউশি অধিদপ্তরের পরিচালক (কলেজ ও প্রশাসন) প্রফেসর মোহাম্মদ শামছুল হুদার নামও এই তালিকায় রয়েছে। ঢাকা কলেজের অধ্যক্ষ অধ্যাপক মোয়াজ্জম হোসেন মোল্লাও আছেন মন্ত্রণালয়ের সংক্ষিপ্ত তালিকায়।



মন্তব্য