kalerkantho


মাতৃভাষায় বই পাচ্ছে পাঁচ ক্ষুদ্র নৃগোষ্ঠীর শিশুরা

কালের কণ্ঠ ডেস্ক   

২ জানুয়ারি, ২০১৮ ০০:০০



এই প্রথমবারের মতো দেশের পাঁচটি ক্ষুদ্র নৃগোষ্ঠী চাকমা, মারমা, ত্রিপুরা, গারো ও সাদরী ভাষাভাষী শিশুরা নিজস্ব বর্ণমালা সংবলিত তাদের মাতৃভাষায় প্রাক-প্রাথমিকের বই পাচ্ছে। এই পাঠ্যপুস্তক ২৪টি জেলায় সরবরাহ করা হয়েছে।

জেলাগুলো হলো বান্দরবান, রাঙামাটি, খাগড়াছড়ি, চট্টগ্রাম, হবিগঞ্জ, মৌলভীবাজার, জামালপুর, শেরপুর, নেত্রকোনা, ময়মনসিংহ, টাঙ্গাইল, নওগাঁ, নাটোর, সিরাজগঞ্জ, দিনাজপুর, জয়পুরহাট, রাজশাহী, খুলনা, নারায়ণগঞ্জ, চাঁদপুর, ফেনী, কক্সবাজার, সুনামগঞ্জ এবং চাঁপাইনবাবগঞ্জ।

প্রাক-প্রাথমিক শ্রেণি এবং প্রথম শ্রেণির মোট এক লাখ ৪৯ হাজার ২৭৬টি পাঠ্যপুস্তক, পঠন-পাঠন সামগ্রী বিতরণ করা হয়েছে। প্রাক-প্রাথমিক শ্রেণির ৩৪ হাজার ৬৪২টি আমার বই, ৩৪ হাজার ৬৪২টি অনুশীলন খাতা এবং প্রথম শ্রেণির ৭৯ হাজার ৯৯২টি পাঠ্যপুস্তক বিতরণ করা হচ্ছে। প্রাথমিক ও গণশিক্ষা মন্ত্রণালয় জানায়, ২০১৭ শিক্ষাবর্ষে প্রথম প্রাক-প্রাথমিক পর্যায়ে সারা দেশে পাঁচটি ক্ষুদ্র নৃগোষ্ঠীর শিশুর মাঝে আট ধরনের পঠন-পাঠন সামগ্রী বিতরণ করা হয়েছে। এই শিক্ষাবর্ষে শিশুদের মাঝে প্রাক-প্রাথমিক ও প্রাথমিক পর্যায়ে পাঠ্যপুস্তক বিতরণ করা হচ্ছে। সূত্র : বাসস।



মন্তব্য