kalerkantho


পা দিয়ে লিখে পিইসিতে সফল প্রতিবন্ধী পলি

স্বপন চৌধুরী, রংপুর   

১ জানুয়ারি, ২০১৮ ০০:০০



পা দিয়ে লিখে পিইসিতে সফল প্রতিবন্ধী পলি

সাফল্য অর্জনের মূলমন্ত্র ইচ্ছাশক্তি, যা প্রমাণ করেছে শারীরিক প্রতিবন্ধী পলি রানী। দুই হাত-পাই অচল, আছে অভাবের কষ্ট। তবু লেখাপড়া চালিয়ে যাওয়ার ইচ্ছা থেকে মায়ের সাহায্যে পা দিয়ে লিখতে শেখা। প্রথম শ্রেণি থেকে এভাবেই পড়ালেখা চালিয়ে গেছে। এবারের প্রাথমিক শিক্ষা সমাপনী (পিইসি) পরীক্ষায় সফল সে।

শারীরিক প্রতিবন্ধকতা দমাতে পারেনি রংপুরের কাউনিয়া উপজেলার গদাই সরকারি প্রাথমিক বিদ্যালয়ের ছাত্রী পলিকে। পিইসিতে জিপিএ ৪.৫৮ পেয়ে সবাইকে অবাক করে দিয়েছে সে।

পলি কাউনিয়ার নিজপাড়া গ্রামের বাসিন্দা মনোরঞ্জন চন্দ্র রায়ের মেয়ে। ২০১৪ সালে এক সড়ক দুর্ঘটনায় মারা যান মনোরঞ্জন। ছয় ভাই-বোনের মধ্যে পলি সবার ছোট।

ফলাফলে পলি বেশ খুশি। সে বলে, জন্মগতভাবেই তার দুই হাত ও দুই পা অচল। তার পরও বাড়িতে মায়ের সাহায্যে পা দিয়ে কলম ধরা শিখেছে। পার্শ্ববর্তী গদাই সরকারি প্রাথমিক বিদ্যালয় থেকে এ বছর পিইসি পরীক্ষা দিয়েছে সে। মা-ই তাকে স্কুলে আনা-নেওয়া করেন। পলি আরো বলে, পরিবার ও সমাজের বোঝা না হয়ে সে প্রকৃত শিক্ষায় শিক্ষিত হয়ে সমাজে মাথা উঁচু করে দাঁড়াতে চায়। কিন্তু তার স্বপ্ন পূরণে এখন বড় বাধা দারিদ্র্য। আরো তিন ভাই লেখাপড়া করছে উল্লেখ করে পলি জানায়, অভাবের সংসারে একা তার মায়ের পক্ষে এ ব্যয়ভার বহন করা কঠিন হয়ে পড়েছে। পলির মা রুপালী রানী বলেন, ‘শারীরিক প্রতিবন্ধী হলেও নিজের আগ্রহের কারণেই পলি লেখাপড়া চালিয়ে যাচ্ছে। অভাবের সংসারে কষ্ট হলেও পলির ফলাফলে খুশি হয়েছি।’

 


মন্তব্য