kalerkantho


ভারতীয় সেনাবাহিনীর কলকাতায় বিজয় দিবস উদ্‌যাপন

নিজস্ব প্রতিবেদক, কলকাতা   

১৭ ডিসেম্বর, ২০১৭ ০০:০০



ভারতীয় সেনাবাহিনীর পূর্বাঞ্চলীয় কমান্ডের উদ্যোগে কলকাতায় পালিত হলো বিজয় দিবস। ১৯৭১ সালে মুক্তিযুদ্ধের সময় ৩০ লাখ বাঙালি শহীদ হওয়ার পাশাপাশি ভারতীয় সেনাবাহিনীর বহু সদস্যও প্রাণ দিয়েছিলেন। সেই শহীদদের প্রতি শ্রদ্ধা জানাতেই প্রতিবছর ১৬ ডিসেম্বর ভারতের সেনাবাহিনীর পূর্বাঞ্চলীয় কমান্ডও বিজয় দিবস পালন করে।

এবার বিজয় দিবসের অনুষ্ঠানে অংশ নিয়েছেন বাংলাদেশের গৃহায়ণমন্ত্রী ইঞ্জিনিয়ার মোশাররফ হোসেন, জাতীয় সংসদের সাবেক চিফ হুইপ আব্দুস শহীদ, সাবেক ও বর্তমান কয়েকজন সেনা কর্মকর্তা, তাঁদের পরিবার, মুক্তিযোদ্ধাসহ ৭২ জনের প্রতিনিধিদল।

গতকাল শনিবার কলকাতার ফোর্ড উইলিয়ামের শহীদ সৌধে প্রধান অতিথি গৃহায়ণমন্ত্রী ইঞ্জিনিয়ার মোশাররফ হোসেনকে আনুষ্ঠানিকভাবে স্বাগত জানানো হয়। এরপর সংক্ষিপ্ত প্রার্থনা ও সংগীতানুষ্ঠান হয়। এরপর আনুষ্ঠানিকভাবে শুরু হয় শ্রদ্ধা জানানোর পর্ব।

শহীদদের প্রতি শ্রদ্ধা জানান গৃহায়ণমন্ত্রী ইঞ্জিনিয়ার মোশাররফ হোসেন, ভারতের সেনাবাহিনীর পূর্বাঞ্চলীয় কমান্ডের প্রধান লেফটেন্যান্ট জেনারেল অভয় কৃষ্ণসহ দুই দেশের সাবেক ও বর্তমান সেনাবাহিনীর কর্মকর্তা এবং মুক্তিযোদ্ধারা।

শ্রদ্ধা জানানোর পর বাংলাদেশি প্রতিনিধিদলের সদস্যরা সাংবাদিকদের সঙ্গে কথা বলেন। সেখানেই বাংলাদেশের গৃহায়ণমন্ত্রী ইঞ্জিনিয়ার মোশাররফ হোসেন বলেন, ‘গেরিলা ট্রেনিংসহ কিভাবে একটি প্রশিক্ষিত বাহিনীর বিরুদ্ধে লড়াই করা যায়, সেই যুদ্ধ কৌশল সবাই ভারতীয় সেনাবাহিনীর কাছ থেকে আমরা মুক্তিযোদ্ধারা পেয়েছিলাম। মুক্তিযোদ্ধারা ভেতরে থেকে, ভারতীয় সেনাবাহিনীকে পথপ্রদর্শক করে যৌথভাবে যুদ্ধ করে মাত্র ১৩ দিনের মধ্যে আমাদের দেশকে স্বাধীন করতে পেরেছিলাম।’ ঠিক একই সুরে কথা বললেন ভারতীয় সেনাবাহিনীর পূর্বাঞ্চলীয় কমান্ডের প্রধান লেফটেন্যান্ট জেনারেল অভয় কৃষ্ণও।

 


মন্তব্য