kalerkantho


জুবিলী ব্যাংকের চেয়ারম্যান-ভাইস চেয়ারম্যানসহ সাতজনের সাজা

নিজস্ব প্রতিবেদক   

৮ ডিসেম্বর, ২০১৭ ০০:০০



আদালত অবমাননার দায়ে কুষ্টিয়ার খোকসায় অবস্থিত জুবিলী ব্যাংকের চেয়ারম্যান, ভাইস চেয়ারম্যানসহ সাতজনকে সাজা দিয়েছেন হাইকোর্ট। তাঁদের মধ্যে চেয়ারম্যান এমবিআই মুন্সী ও ভাইস চেয়ারম্যান মো. মনিরুজ্জামানকে এক দিনের কারাদণ্ড দেওয়া হয়েছে।

একজন সদস্য অনুপস্থিত থাকায় তাঁকেও এক দিনের কারাদণ্ড দেওয়া হয়। পলাতক ওই সদস্যকে গ্রেপ্তারের নির্দেশ দেওয়া হয়েছে। এ ছাড়া ব্যাংকটির পরিচালনা পর্ষদের চার সদস্যকে আধাঘণ্টা আদালতকক্ষে দাঁড়িয়ে থাকার দণ্ড দেওয়া হয়। আর একজন নারী সদস্য অসুস্থ থাকায় তাঁকে অব্যাহতি দেওয়া হয়।  

এদিকে ব্যাংকটিতে বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান হত্যা মামলায় মৃত্যুদণ্ডপ্রাপ্ত দুই আসামি কর্নেল (বরখাস্ত) ফারুক রহমান ও কর্নেল (বরখাস্ত) রশিদের উত্তরাধিকারীদের নামে থাকা ৮৫ হাজার শেয়ারের মালিকানা যথাযথ কর্তৃপক্ষ বাতিল করলে এই রায় অন্তরায় হয়ে দাঁড়াবে না বলে পর্যবেক্ষণ দিয়েছেন আদালত। বিচারপতি এম আর হাসানের একক হাইকোর্ট বেঞ্চ (কম্পানি আদালত) গতকাল বৃহস্পতিবার এই রায় দেন। আদালতে রাষ্ট্রপক্ষে আইনজীবী ছিলেন অ্যাটর্নি জেনারেল মাহবুবে আলম ও ডেপুটি অ্যাটর্নি জেনারেল খিজির হায়াত লিজু। অন্যদিকে দণ্ডপ্রাপ্তদের পক্ষে ছিলেন ব্যারিস্টার ইমাম হোসেন ও তুষার রায়। ডেপুটি অ্যাটর্নি জেনারেল খিজির হায়াত লিজু কালের কণ্ঠকে বলেন, ব্যাংকটির বার্ষিক সাধারণসভা (এজিএম) করা নিয়ে ব্যাংকটির পরিচালক মো. শহীদুল্লাহ ২০১২ সালে হাইকোর্টে মামলা করেন।


মন্তব্য