kalerkantho


বন্ড সুবিধার অপব্যবহার

কেডিএস গ্রুপের কাভার্ড ভ্যানভর্তি কাপড় আটক

নিজস্ব প্রতিবেদক, চট্টগ্রাম   

২৪ নভেম্বর, ২০১৭ ০০:০০



বন্ড সুবিধায় শুল্কমুক্তভাবে আনা এক কাভার্ড ভ্যান কাপড় আটক করা হয়েছে। দেশের শিল্প গ্রুপ কেডিএস গার্মেন্টের চট্টগ্রামের কালুরঘাট কারখানা থেকে অবৈধভাবে বের করে ঢাকায় বিক্রির জন্য নেওয়ার পথে বুধবার রাতে পাহাড়তলী এলাকায় এসব কাপড় আটক করেছেন শুল্ক গোয়েন্দারা।

জানতে চাইলে শুল্ক গোয়েন্দা অধিদপ্তরের মহাপরিচালক ড. মঈনুল খান বলেন, ‘বন্ড সুবিধায় আমদানি করা কাপড় শুল্ক ফাঁকি দিয়ে খোলাবাজারে বিক্রির উদ্দেশ্যে নিয়ে যাওয়ার সময় শুল্ক গোয়েন্দা দল বুধবার রাতে চট্টগ্রামের পাহাড়তলী থেকে একটি কাভার্ড ভ্যান আটক করে। আটক কাপড় চট্টগ্রামের পোশাক রপ্তানিকারক প্রতিষ্ঠান কেডিএস গার্মেন্টের। এ ঘটনায় আজ (গতকাল বৃহস্পতিবার) সকালে বন্ড সুবিধা অপব্যবহারের দায়ে চট্টগ্রাম কাস্টমস মামলা করেছে। ’

শুল্ক গোয়েন্দারা জানান, গোপন সংবাদের ভিত্তিতে বুধবার রাত ৮টায় শুল্ক গোয়েন্দা দল অভিযান চালিয়ে পাহাড়তলী থেকে একটি কাভার্ড ভ্যান (রেজিস্ট্রেশন নম্বর : ঝালকাঠি ট-১১-০২৮০) আটক করে। পরে গোয়েন্দাদের কাছে ট্রাকচালক মোহাম্মদ ইসহাক স্বীকার করেন, পণ্যচালানটি কেডিএস গার্মেন্টস ইন্ডাস্ট্রিজ লিমিটেডের কালুরঘাট থেকে ঢাকার কেরানীগঞ্জের কালীগঞ্জের ক্রেতা রতন মৃধার কাছে বিক্রির উদ্দেশ্যে নিয়ে যাওয়া হচ্ছিল। ওই পণ্য আমদানি বা বহনের সপক্ষে কোনো চালান বা অন্য কোনো কাগজপত্র দেখাতে পারেননি গাড়িচালক।

পণ্যসহ কাভার্ড ভ্যানটি আটকের পর চট্টগ্রাম কাস্টম হাউসে নিয়ে যাওয়া হয়। গতকাল সকালে ইনভেন্ট্রি করে তিন হাজার ৯০৩ কেজি উন্নতমানের কাপড় পাওয়া যায়। আটককৃত পণ্যের আনুমানিক বাজার মূল্য ২০ লাখ টাকা এবং এর ওপর শুল্ক কর প্রায় ৯ লাখ টাকা।

কাপড়ের রোলে ‘কেডিএস গার্মেন্ট ইন্ডাস্ট্রিজ লিমিটেড’ এবং ‘মেড ইন চীন’ লেখা রয়েছে। এ ব্যাপারে মন্তব্য জানতে কেডিএস গার্মেন্টের মালিক ও চট্টগ্রাম মেট্রোপলিটন চেম্বারের সভাপতি খলিলুর রহমানের ব্যক্তিগত মোবাইলে অসংখ্যবার ফোন করেও সাড়া পাওয়া যায়নি।


মন্তব্য