kalerkantho


নৌ ও বিমানবাহিনীর মুক্তিযোদ্ধা ও উত্তরাধিকারীদের সংবর্ধনা

নিজস্ব প্রতিবেদক   

২৩ নভেম্বর, ২০১৭ ০০:০০



সশস্ত্র বাহিনী দিবস ২০১৭ উপলক্ষে নৌবাহিনী ও বিমানবাহিনীর খেতাবপ্রাপ্ত মুক্তিযোদ্ধা এবং তাঁদের উত্তরাধিকারীদের সংবর্ধনা প্রদান করা হয়েছে। পৃথক অনুষ্ঠানে নৌ ও বিমানবাহিনীর প্রধানদ্বয় এই সংবর্ধনা প্রদান করেন।

গতকাল বুধবার রাজধানীর তেজগাঁওয়ে বিএএফ ফ্যালকন হলে মোট ২৮ জন খেতাবপ্রাপ্ত মুক্তিযোদ্ধা ও তাঁদের উত্তরাধিকারীদের সংবর্ধনা দেন এয়ার চিফ মার্শাল আবু এসরার। এ সময় তিনি মুক্তিযুদ্ধের সময় বাংলাদেশ বিমানবাহিনী কর্তৃক পরিচালিত এক গুরুত্বপূর্ণ অভিযান ‘কিলোফ্লাইট’-এর অসামরিক বৈমানিকদেরও সংবর্ধনা দেন। যাঁদের সংবর্ধনা দেওয়া হয়েছে তাঁদের মধ্যে রয়েছেন সাবেক বিমানবাহিনী প্রধান এয়ার ভাইস মার্শাল (অব.) এ কে খন্দকার, বীর-উত্তম; সাবেক বিমানবাহিনী প্রধান এয়ার ভাইস মার্শাল (অব.) সদরুদ্দিন, বীরপ্রতীক; সাবেক বিমানবাহিনী প্রধান এয়ার ভাইস মার্শাল (অব.) সুলতান মাহমুদ, বীর-উত্তম; গ্রুপ ক্যাপ্টেন (অব.) সামছুল আলম, বীর-উত্তম; স্কোয়াড্রন লিডার (অব.) বদরুল আলম, বীর-উত্তম; বীরশ্রেষ্ঠ শহীদ ফ্লাইট লেফটেন্যান্ট এম মতিউর রহমানের স্ত্রী মিলি রহমান, ‘কিলো ফ্লাইট’ অভিযানের বেসামরিক মুক্তিযোদ্ধা (পিআইএর তত্কালীন পাইলট) ক্যাপ্টেন আকরাম আহমেদ, বীর-উত্তম; ক্যাপ্টেন কাজী আলমগীর সাত্তার, বীরপ্রতীক; ক্যাপ্টেন সাহাবুদ্দিন আহমেদ, বীর-উত্তম প্রমুখ।

এর আগের দিন মঙ্গলবার নৌবাহিনী প্রধান অ্যাডমিরাল নিজামউদ্দিন আহমেদ ঢাকার বনানীর নৌ সদর কমপ্লেক্সে সাগরিকা হলে খেতাবপ্রাপ্ত ২১ জন বীর মুক্তিযোদ্ধা ও তাঁদের উত্তরাধিকারীদের সংবর্ধনা দেন। এ সংবর্ধনা অনুষ্ঠানে বীরশ্রেষ্ঠ শহীদ রুহুল আমিনের পরিবারসহ পাঁচজন বীর-উত্তম, সাতজন বীরবিক্রম, আটজন বীরপ্রতীক মুক্তিযোদ্ধা ও তাঁদের সন্তান এবং পরিবারবর্গের সদস্যসহ নৌবাহিনীর উচ্চপদস্থ কর্মকর্তা ও নৌ সদস্যরা উপস্থিত ছিলেন। অনুষ্ঠানে বীরশ্রেষ্ঠ শহীদ রুহুল আমিন, ইআরএ-১-এর মেয়ে নূরজাহান বেগম সম্মাননা গ্রহণ করেন। এ ছাড়া বীর মুক্তিযোদ্ধা কমোডর আব্দুল ওয়াহেদ চৌধুরী, বিএন (অব.) বীর-উত্তম, বীরবিক্রম; লেফটেন্যান্ট কমান্ডার (অব.) মো. জালাল উদ্দিন, বিএন বীর-উত্তম ও মরহুম আফজাল মিয়া, ইআরএ-১ (অব.) বীর-উত্তমের স্ত্রী মরিয়ম আফজালসহ উপস্থিত অন্যান্য খেতাবপ্রাপ্ত বীর মুক্তিযোদ্ধা ও তাঁদের উত্তরাধিকারীদের হাতে সম্মাননা তুলে দেওয়া হয়। এ ছাড়া নৌবাহিনী প্রধান নৌবাহিনীতে বিশেষ অবদানের স্বীকৃতিস্বরূপ পাঁচ কর্মকর্তাকে শান্তিকালীন পদক প্রদান করেন। এ বছর নৌবাহিনীর ২৩ জন কর্মকর্তা ও ছয়জন নাবিকসহ মোট ২৯ জন নৌ সদস্য এ পদক অর্জন করেন।


মন্তব্য