kalerkantho


খুলনায় ‘শিকড় সন্ধানী শিক্ষা সফর’ কর্মসূচি নিয়েছে জেলা প্রশাসন

খুলনা অফিস   

১১ নভেম্বর, ২০১৭ ০০:০০



শিক্ষার্থীদের দেশের ইতিহাস, ঐহিত্য সম্পর্কে জানাতে ও দেশপ্রেমে উদ্বুদ্ধ করতে ‘আনন্দ ভ্রমণে শিকড়ের সন্ধানে’ একটি কর্মসূচি গ্রহণ করেছেন খুলনার জেলা প্রশাসক মো. আমিন উল আহসান। খুলনার বিভিন্ন স্কুল, কলেজের ষষ্ঠ থেকে দ্বাদশ শ্রেণির শিক্ষার্থীদের নিয়ে নিয়মিতভাবে এ কর্মসূচি পরিচালনা করবে জেলা প্রশাসন।

‘খুলনার ঐতিহ্যে আলোকিত হোক নতুন প্রজন্ম’—এই প্রতিপাদ্য সামনে রেখে আনুষ্ঠানিকভাবে গতকাল শুক্রবার সকাল ৯টায় জেলা প্রশাসক কার্যালয় চত্বরে কর্মসূচির উদ্বোধন করা হয়। উদ্বোধনী দিনে খুলনার বিভিন্ন কলেজের ৩০ জন শিক্ষার্থীকে শিরোমণি, দক্ষিণডিহি, কুয়েট ও জেলা প্রশাসকের বাংলো পরিদর্শনের ব্যবস্থা করা হয়। এ সময় শিক্ষার্থীদের এসব ঐতিহাসিক স্থানের প্রেক্ষাপট বর্ণনা করা হয়।

উদ্বোধনী অনুষ্ঠানে খুলনা বিভাগীয় কমিশনার মো. লোকমান হোসেন বলেন, “পৃথিবীকে জানতে হলে সে যাত্রা শুরু করতে হবে ঘর থেকেই। আমরা জ্ঞানার্জন এবং আনন্দ ভ্রমণের জন্য দেশ-দেশান্তরে ছুটে বেড়াই; কিন্তু আমার ঘরের পাশেই যে ইতিহাস-ঐতিহ্যের অনেক নিদর্শন ছড়িয়ে-ছিটিয়ে আছে তার খবর আমরা রাখি না। সে ক্ষেত্রে শিক্ষার্থীদের নিয়ে খুলনা জেলা প্রশাসনের এই ‘আনন্দ ভ্রমণে শিকড়ের সন্ধানে’ কর্মসূচি একটি যুগান্তকারী ও অনুকরণীয় পদক্ষেপ। এ কর্মসূচির ফলে শিক্ষার্থীদের চিত্তের যেমন প্রসার ঘটবে, তেমনি তারা মাদকের মতো নেশার কবল থেকে রক্ষা পাবে। ”


মন্তব্য