kalerkantho


বঙ্গবন্ধুর ৭ই মার্চের ভাষণের স্বীকৃতি

দেশজুড়ে আনন্দ শোভাযাত্রা ২৫ নভেম্বর

নিজস্ব প্রতিবেদক   

১১ নভেম্বর, ২০১৭ ০০:০০



দেশজুড়ে আনন্দ শোভাযাত্রা ২৫ নভেম্বর

একাত্তরের সাতই মার্চ ঐতিহাসিক যে ভাষণের মাধ্যমে বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান বাঙালির স্বাধীনতার ডাক দিয়েছিলেন, সেই ভাষণ ‘বিশ্ব প্রামাণ্য ঐতিহ্য’ হিসেবে ইউনেসকোর স্বীকৃতি পাওয়ায় আগামী ২৫ নভেম্বর সারা দেশে আনন্দ শোভাযাত্রা হবে। সম্প্রতি প্রধানমন্ত্রীর কার্যালয়ে এক বৈঠকে এ সিদ্ধান্ত নেওয়া হয়েছে বলে গতকাল শুক্রবার প্রধানমন্ত্রীর মুখ্য সচিব কামাল আবদুল নাসের চৌধুরী সাংবাদিকদের জানিয়েছেন।

 

মুখ্য সচিব বলেন, ‘আমরা মনে করি, বঙ্গবন্ধুর সাতই মার্চের ভাষণ বিশ্ব ঐতিহ্য হিসেবে স্বীকৃতি পাওয়া জাতির জন্য তথা এর ইতিহাস ও ঐতিহ্যের জন্য একটি বিরাট অর্জন। বিশ্বের প্রামাণ্য ঐতিহ্য হিসেবে এর অন্তর্ভুক্তির মানে হচ্ছে চিরস্থায়ী বিশ্ব ঐতিহ্যের সঙ্গে এর সম্পৃক্ততা। ’

তিনি বলেন, ‘এই অর্জনের উদ্যাপনে ২৫ নভেম্বর সব শ্রেণি-পেশার মানুষ এবং সরকারি ও বেসরকারি সংগঠনের অংশগ্রহণের মধ্য দিয়ে দেশব্যাপী আনন্দ শোভাযাত্রা হবে। ’

জানা গেছে, বঙ্গবন্ধুর ওই ভাষণের জাতীয় ও আন্তর্জাতিক গুরুত্ব সম্পর্কে জনগণকে, বিশেষ করে শিক্ষার্থীদের এবং ভবিষ্যৎ প্রজন্মকে অবহিত করতেই এ কর্মসূচি পালনের সিদ্ধান্ত নেওয়া হয়েছে। ভাষণ সম্পর্কে জনগণকে অবহিত করতে দেশজুড়ে বিভিন্ন স্থানে সাংস্কৃতিক অনুষ্ঠান ও কনসার্টও হবে।

বিভিন্ন দেশের ৭৭টি ঐতিহাসিক নথি ও প্রামাণ্য দলিলের সঙ্গে বঙ্গবন্ধুর সাতই মার্চের ঐতিহাসিক ভাষণকেও গত মাসে ‘ডকুমেন্টারি হেরিটেজ’ হিসেবে ‘মেমোরি অব দ্য ওয়ার্ল্ড ইন্টারন্যাশনাল রেজিস্টারে’ যুক্ত করে নিয়েছে ইউনেসকো।


মন্তব্য