kalerkantho


আইপিইউ সম্মেলনে পার্লামেন্টারি দলের বৈঠক

রোহিঙ্গা ইস্যুতে বাংলাদেশের পাশে থাকবে রাশিয়া

নিজস্ব প্রতিবেদক   

১৯ অক্টোবর, ২০১৭ ০০:০০



রোহিঙ্গা ইস্যুতে বাংলাদেশের পাশে থাকার কথা জানিয়েছে রাশিয়ার পার্লামেন্টারি প্রতিনিধিদল। রাশিয়ার সেন্ট পিটাসবুর্গে ইন্টার পার্লামেন্টারি ইউনিয়নের (আইপিইউ) ১৩৭তম অ্যাসেম্বলির শেষ দিনে দুই দেশের পার্লামেন্টারি দলের মধ্যে অনুষ্ঠিত দ্বিপক্ষীয় বৈঠকে তারা এই অঙ্গীকারের কথা জানায়।

জাতীয় সংসদের ডেপুটি স্পিকার মো. ফজলে রাব্বী মিয়ার নেতৃত্বে বাংলাদেশ প্রতিনিধিদলে উপস্থিত ছিলেন জাতীয় সংসদের প্রধান হুইপ আ স ম ফিরোজ। রাশিয়ার পার্লামেন্টারি দলের নেতৃত্বে ছিলেন দেশটির পার্লামেন্টের উচ্চকক্ষের ডেপুটি স্পিকার ইলিয়াস উমা খান।

আলোচনাকালে ডেপুটি স্পিকার মিয়ানমারে রোহিঙ্গাদের ওপর জাতিগত নিধনের ভয়াবহতা রাশিয়ার প্রতিনিধিদলের কাছে সবিস্তারে তুলে ধরেন। তিনি মানবিক এ সংকট সমাধানে রাশিয়া ভূমিকা রাখায় কৃতজ্ঞতা প্রকাশের পাশাপাশি এ বিষয়ে সহযোগিতা অব্যাহত রাখার অনুরোধ জানান।

জবাবে এই ইস্যুতে বাংলাদেশের ভূমিকার প্রশংসা করেন রাশিয়ার ডেপুটি স্পিকার। তিনি বলেন, জাতিগত বিভেদ ভুলে পারস্পরিক আস্থার ভিত্তিতে সবাই মিলে একটি শোষণমুক্ত, দারিদ্র্যমুক্ত, বৈষম্যহীন শান্তিপূর্ণ বিশ্ব গড়তে রাশিয়া কাজ করছে। এই ইস্যুতেও রাশিয়া সক্রিয় থাকবে বলে তিনি বাংলাদেশ সংসদীয় দলকে আশ্বস্ত করেন।


মন্তব্য