kalerkantho


বিভিন্ন কর্মসূচিতে শেখ রাসেলের জন্মদিন উদ্‌যাপন

নিজস্ব প্রতিবেদক   

১৯ অক্টোবর, ২০১৭ ০০:০০



বিভিন্ন কর্মসূচিতে শেখ রাসেলের জন্মদিন উদ্‌যাপন

ফাইল ছবি

নানা কর্মসূচির মধ্যে দিয়ে বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের কনিষ্ঠ পুত্র শহীদ শেখ রাসেলের ৫৪তম জন্মদিন উদ্‌যাপন করা হয়েছে। আওয়ামী লীগ, যুবলীগসহ বিভিন্ন রাজনৈতিক, সামাজিক, সাংস্কৃতিক সংগঠনের নেতাকর্মীরা শেখ রাসেলের জন্মদিন উপলক্ষে কর্মসূচি পালন করে।

দিবসটি উপলক্ষে বাদ মাগরিব ধানমণ্ডিতে বঙ্গবন্ধু ভবনে দোয়া ও মিলাদ মাহফিল অনুষ্ঠিত হয়। এতে আওয়ামী লীগ সভাপতি ও প্রধানমন্ত্রী শেখ হাসিনা অংশ নেন।

সকালে আওয়ামী লীগের নেতাকর্মীরা বনানী কবরস্থানে শেখ রাসেলসহ ১৫ আগস্টের শহীদদের কবরে পুষ্পার্ঘ অর্পণ করেন। পরে সেখানে ফাতিহা পাঠ, মিলাদ ও দোয়া মাহফিল অনুষ্ঠিত হয়।

সকাল সাড়ে ১০টায় যুবলীগের আয়োজনে ইঞ্জিনিয়ার্স ইনস্টিটিউশনে এক আলোচনাসভা অনুষ্ঠিত হয়। এতে প্রধান অতিথি ছিলেন তথ্যমন্ত্রী হাসানুল হক ইনু। যুবলীগ চেয়ারম্যান ওমর ফারুক চৌধুরী সভাপতিত্ব ও সাধারণ সম্পাদক হারুনুর রশীদ আলোচনাসভা পরিচালনা করেন। সভায় তথ্যমন্ত্রী হাসানুল হক ইনু বলেন, ‘বাংলাদেশের চাকা উল্টো দিকে ঘোরানোর জন্য ১৯৭৫ সালের ১৫ আগস্টের হত্যাকাণ্ড চালানো হয়েছিল। সেদিন খুনিরা ছোট্ট শিশু শেখ রাসেলকেও রেহাই দেয়নি।

’ প্রধান নির্বাচন কমিশনারের প্রতি ইঙ্গিত করে ইনু বলেন, ‘জিয়া হচ্ছেন সামরিক শাসনের প্রবক্তা, বহুদলীয় গণতন্ত্রের প্রবক্তা নন। জিয়া খলনায়ক, সাংবিধানিক পদে থেকে ইতিহাস চর্চা, রাজনীতি চর্চা করবেন না। ’

বিকেলে বঙ্গবন্ধু এভিনিউয়ে ঢাকা মহানগর দক্ষিণ আওয়ামী লীগের আয়োজনে এক আলোচনাসভা অনুষ্ঠিত হয়। এতে সভাপতিত্ব করেন ঢাকা মহানগর দক্ষিণ আওয়ামী লীগের সভাপতি আবুল হাসনাত। এতে প্রধান অতিথি ছিলেন খাদ্যমন্ত্রী কামরুল ইসলাম ও প্রধান বক্তা ছিলেন আয়োজক সংগঠনের সাধারণ সম্পাদক শাহে আলম মুরাদ।

এ ছাড়া ঢাকা বিশ্ববিদ্যালয়ে (ঢাবি) স্বোপার্জিত স্বাধীনতা চত্বরে সকাল ১০টায় কেক কেটে জন্মদিন উদ্‌যাপন করে সংগঠনের নেতাকর্মীরা। এ সময় কোমলমতী শিক্ষার্থীদের মধ্যে শিক্ষা উপকরণ বিতরণ করে ছাত্রলীগ। বাংলাদেশ ছাত্রলীগের সভাপতি সাইফুর রহমান সোহাগ, সাধারণ সম্পাদক এস এম জাকির হোসাইন, ঢাবি শাখা ছাত্রলীগের সভাপতি আবিদ আল হাসানসহ কেন্দ্রীয় নেতারা উপস্থিত ছিলেন।

জাতীয় জাদুঘরের প্রধান মিলনায়তনে শেখ রাসেল জাতীয় শিশু-কিশোর পরিষদের উদ্যোগে স্কুলের শিক্ষার্থীদের মধ্যে ক্রীড়াসামগ্রী বিতরণ ও আলোচনা অনুষ্ঠানের আয়োজন করা হয়। এতে প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন আওয়ামী লীগের সভাপতিমণ্ডলীর সদস্য এবং স্বাস্থ্য ও পরিবার কল্যাণ মন্ত্রী মোহাম্মদ নাসিম। সংগঠনের মহাসচিব মাহমুদ-উস-সামাদের সভাপতিত্বে সভা অনুষ্ঠিত হয়।

এদিকে রাজধানীর মানিক মিয়া এভিনিউয়ের রাজধানী উচ্চ বিদ্যালয়ে এক আলোচনাসভার আয়োজন করে বঙ্গবন্ধু শিশু-কিশোর মেলা। সংগঠনের সভাপতি শিরিন আক্তার মঞ্জুর সভাপতিত্বে রেলপথমন্ত্রী মুজিবুল হকসহ আওয়ামী লীগের উপদেষ্টা পরিষদের সদস্য ড. দুর্গা দাস ভট্টাচার্য প্রমুখ উপস্থিত ছিলেন।

শেখ রাসেলের জন্মবার্ষিকী উপলক্ষে বিকেলে শিশু একাডেমি মিলনায়তনে ‘শেখ রাসেল আমাদের ভালোবাসা’ শীর্ষক দোয়া মাহফিল, আলোচনা, সাংস্কৃতিক অনুষ্ঠান, থ্রিডি ফিল্ম প্রদর্শন, সাউন্ড ও লাইটের সমন্বয়ে স্থাপনা শিল্প প্রদর্শনী এবং রাসেলকে নিবেদিত ছড়া পাঠের আসরের আয়োজন করা হয়।


মন্তব্য