kalerkantho


রোহিঙ্গা সংকট

শরণার্থী বিষয়ে আইন চেয়ে হাইকোর্টে রিট

নিজস্ব প্রতিবেদক   

১৮ সেপ্টেম্বর, ২০১৭ ০০:০০



শরণার্থীসংক্রান্ত আইন প্রণয়নের নির্দেশনা চেয়ে হাইকোর্টে রিট আবেদন করা হয়েছে। গতকাল রবিবার হাইকোর্টের সংশ্লিষ্ট শাখায় এ রিট আবেদন দাখিল করেন সুপ্রিম কোর্টের আইনজীবী তানজিম আল ইসলাম।

রিট আবেদনে বাংলাদেশ সরকার, আইন ও পররাষ্ট্র মন্ত্রণালয়কে বিবাদী করা হয়েছে।

চলতি সপ্তাহে হাইকোর্টের অবকাশকালীন বেঞ্চে এ বিষয়ে শুনানি হতে পারে বলে জানিয়েছেন রিট আবেদনকারী। মিয়ানমার সরকারের নির্যাতনের পর সে দেশের কয়েক লাখ রোহিঙ্গা শরণার্থী বাংলাদেশে আশ্রয় নেওয়ার প্রেক্ষাপটে এ রিট আবেদন করা হলো।

অ্যাডভোকেট তানজিম আল ইসলাম সাংবাদিকদের বলেন, ‘স্বাধীনতার পর থেকেই লক্ষাধিক শরণার্থী আমাদের দেশে বাস করে আসছে। সম্প্রতি মিয়ানমার থেকে লাখ লাখ শরণার্থী আশ্রয়ের উদ্দেশ্যে বাংলাদেশে এসেছে এবং আরো আসছে। জাতিসংঘের সর্বজনীন মানবাধিকার ঘোষণার ১৪ নম্বর ধারায় বলা হয়েছে, জাতিসংঘের সদস্য রাষ্ট্রগুলো শরণার্থীদের আশ্রয় দেবে। বাংলাদেশ সরকার মানবাধিকার এবং মানবিক দিক বিবেচনা করে রোহিঙ্গাদের আশ্রয় দিয়েছে। ’ তিনি আরো বলেন, ‘কিন্তু ১৯৫১ সালের শরণার্থীবিষয়ক কনভেনশন এবং ১৯৬৭ সালের শরণার্থীবিষয়ক প্রটোকলে বাংলাদেশ স্বাক্ষর করেনি। এ কনভেনশন এবং প্রটোকলে স্বাক্ষর না করায় সরকারের পক্ষে শরণার্থী সংকট মোকাবেলা করা অনেকটা দুরূহ।

এ ছাড়া শরণার্থীসংক্রান্ত কোনো নির্দিষ্ট আইন নেই আমাদের। ফলে শরণার্থীরা কিভাবে বসবাস করবে তারও কোনো বিধি-বিধান নেই। ’


মন্তব্য