kalerkantho


টাওয়ার হ্যামলেটসে প্রথম বাংলাদেশি নারী স্পিকার সাবিনা

কালের কণ্ঠ ডেস্ক   

২০ মে, ২০১৭ ০০:০০



টাওয়ার হ্যামলেটসে প্রথম বাংলাদেশি নারী স্পিকার সাবিনা

যুক্তরাজ্যের রাজধানী লন্ডনের স্থানীয় প্রশাসনিক ইউনিট টাওয়ার হ্যামেলটস বোরো কাউন্সিলের স্পিকার নির্বাচিত হয়েছেন বাংলাদেশি বংশোদ্ভূত সাবিনা আক্তার।

তিনি প্রথম বাংলাদেশি নারী হিসেবে এ পদে বসলেন। গত বুধবার রাতে অনুষ্ঠিত কাউন্সিলের বার্ষিক সাধারণ সভায় বিনা প্রতিদ্বন্দ্বিতায় তিনি স্পিকার নির্বাচিত হন।

পূর্ব লন্ডনের প্রায় তিন লাখ জনগোষ্ঠীর এই বোরো (স্থানীয় কর্তৃপক্ষ) বাঙালি অধ্যুষিত এলাকা হিসেবে পরিচিত। স্থানীয় টাউন হলে বুধবার রাতে বোরো কাউন্সিলের বার্ষিক সাধারণ সভা বসে।

এতে মেয়র ক্যাবিনেটের রদবদলের অংশ হিসেবে স্পিকার পদে সাবিনা আক্তারের নাম প্রস্তাব করেন টাওয়ার হ্যামলেটস বোরোর মেয়র জন বিগস।

এ সময় ডেপুটি মেয়র রিচ্যাল সন্ডার্স তাঁকে সমর্থন করেন। তাতে আর কোনো প্রতিদ্বন্দ্বী না থাকায় সাবিনা স্পিকার নির্বাচিত হন। সাবিনা এর আগে কাউন্সিলের ডেপুটি স্পিকারের দায়িত্ব পালন করেন।

সভায় নতুন ডেপুটি কাউন্সিল স্পিকার নির্বাচিত হন কাউন্সিলর আয়াস মিয়া। এর আগে তিনি মেয়র ক্যাবিনেটের পরিবেশবিষয়ক সদস্যের দায়িত্ব পালন করেছিলেন।

স্পিকার নির্বাচিত হওয়ার পর সভায় বাংলাদেশি বংশোদ্ভূত সাবিনা আক্তার বলেন, ‘টাওয়ার হ্যামলেটস হচ্ছে যুক্তরাজ্যের সবচেয়ে আকর্ষণীয় এলাকা। এখানে অনেক সুযোগ-সুবিধা রয়েছে। ’ তিনি বলেন, ‘আমি আসন্ন মিউনিসিপ্যাল বছরে মেয়র, জনগণ, দাতব্য সংস্থা ও প্রতিষ্ঠানগুলোর সঙ্গে কাজ করতে অপেক্ষায় আছি। ’

সভায় মেয়র জন বিগস নতুন ক্যাবিনেট সদস্য পদে রদবদল আনতে গিয়ে দুজন সদস্যকে ক্যাবিনেট থেকে পদত্যাগ করতে হয়েছে। তাঁদের মধ্যে শিরিয়া খাতুন কমিউনিটি সেফটি বিষয়ক ক্যাবিনেট পদের দায়িত্ব থেকে পদত্যাগ করেন।

ক্যাবিনেট থেকে পদত্যাগকারী অন্য দায়িত্বপ্রাপ্ত সদস্য হলেন ডেপুটি স্পিকার নির্বাচিত হওয়া আয়াস মিয়া। শিরিয়া খাতুন ও আয়াস মিয়ার জায়গায় নতুন সদস্য অন্তর্ভুক্ত হয়েছেন। তাঁরা হলেন সংস্কৃতি ও যুব বিষয়ক ক্যাবিনেট সদস্য আব্দুল মুকিত ও পরিবেশবিষয়ক ক্যাবিনেট সদস্য আমিনা আলী। সূত্র : ডকল্যান্ডস অ্যান্ড ইস্ট লন্ডন অ্যাডভারটাইজার অনলাইন।


মন্তব্য