kalerkantho


বাগেরহাটের ১৩ রাজাকারের বিরুদ্ধে ফরমাল চার্জ

নিজস্ব প্রতিবেদক   

২১ এপ্রিল, ২০১৭ ০০:০০



মুক্তিযুদ্ধকালীন মানবতাবিরোধী অপরাধের অভিযোগে বাগেরহাটের কচুয়া ও মোরেলগঞ্জ উপজেলার ১৩ রাজাকারের বিরুদ্ধে আনুষ্ঠানিক অভিযোগ (ফরমাল চার্জ) ট্রাইব্যুনালে দাখিল করেছেন রাষ্ট্রপক্ষের আইনজীবীরা। এই অভিযোগ আমলে নেওয়ার বিষয়ে আদেশের জন্য ৩১ মে দিন ধার্য করেছেন আদালত।

গতকাল বৃহস্পতিবার বিচারপতি আনোয়ারুল হকের নেতৃত্বাধীন দুই সদস্যের আন্তর্জাতিক অপরাধ ট্রাইব্যুনালে এ ফরমাল চার্জ উপস্থাপন করা হয়। তাতে ১৩ জনের বিরুদ্ধে হত্যা, ধর্ষণ, আটক, অপহরণ, নির্যাতন, অগ্নিসংযোগসহ সাতটি অভিযোগ আনা হয়েছে।

১৩ রাজাকার হলেন খান আশরাফ আলী, খান আকরাম হোসেন, সুলতান আলী খান, রুস্তম আলী মোল্লা, ইদ্রিস আলী মোল্লা, মকছেদ আলী দিদার, শেখ মো. উকিল উদ্দিন, শেখ ইদ্রিস আলী, শেখ রফিকুল ইসলাম ওরফে বাবুল, মো. মনিরুজ্জামান হাওলাদার, মো. হাশেম আলী শেখ, মো. আজাহার আলী শিকদার ও মো. মকবুল মোল্লা। তাঁদের মধ্যে খান আকরাম হোসেন, ইদ্রিস আলী মোল্লা, শেখ মো. উকিল উদ্দিন ও মকবুল মোল্লা কারাবন্দি রয়েছেন।

এ মামলায় মোট আসামি ছিলেন ১৪ জন। এর মধ্যে মো. আব্দুল আলী মোল্লা গ্রেপ্তারের পর কারাবন্দি অবস্থায় মারা যাওয়ায় ফরমাল চার্জ থেকে তাঁর নাম বাদ দেওয়া হয়েছে। আসামিদের বিরুদ্ধে ২০১৫ সালের ৪ জুন তদন্ত শুরু হয়। শেষ হয় গত ২২ জানুয়ারি।

গতকাল রাষ্ট্রপক্ষের প্রসিকিউটর মোখলেসুর রহমান বাদল ও সাবিনা ইয়াসমিন খান মুন্নি ফরমাল চার্জ দাখিল করেন।


মন্তব্য