kalerkantho


চতুর্থ মৃত্যুবার্ষিকী

সাবেক রাষ্ট্রপতি জিল্লুর রহমানকে গভীর শ্রদ্ধায় স্মরণ

নিজস্ব প্রতিবেদক   

২১ মার্চ, ২০১৭ ০০:০০



সাবেক রাষ্ট্রপতি মো. জিল্লুর রহমানের চতুর্থ মৃত্যুবার্ষিকীতে গতকাল সোমবার রাজধানীর বনানী কবরস্থানে তাঁর কবরে ফুল দিয়ে শ্রদ্ধা নিবেদন করেছে আওয়ামী লীগসহ বিভিন্ন সংগঠন। সকাল ৮টায় আওয়ামী লীগের পক্ষ থেকে দলের সাধারণ সম্পাদক এবং সড়ক পরিবহন ও সেতু মন্ত্রী ওবায়দুল কাদেরের নেতৃত্বে শ্রদ্ধা নিবেদন করা হয়।

ওবায়দুল কাদের বলেন, ‘জিল্লুর রহমানের মতো আদর্শ আর নিষ্ঠাবান নেতার চলে যাওয়ায় রাজনৈতিক অঙ্গনে যে শূন্যতা সৃষ্টি হয়েছে, তা পূরণ হওয়ার নয়। তাঁর আদর্শ যুগ যুগ ধরে নেতাকর্মীদের প্রেরণা জোগাবে। ’ জিল্লুর রহমান একসময় আওয়ামী লীগের প্রাণভোমরা ছিলেন উল্লেখ করে ওবায়দুল কাদের আরো বলেন, ‘আজ তাঁকে খুব মনে পড়ছে। তিনি আমাদের রাজনৈতিক আদর্শ ছিলেন। তাঁকে সামনে রেখেই আমরা রাজনীতি করেছি। তাঁর শূন্যতা আমাদের এখনো ভোগায়। ’

আওয়ামী লীগের কেন্দ্রীয় কমিটি ছাড়াও ঢাকা মহানগর আওয়ামী লীগ উত্তর ও দক্ষিণ, আওয়ামী যুবলীগ, মহিলা আওয়ামী লীগ, যুব মহিলা লীগ, আওয়ামী স্বেচ্ছাসেবক লীগ, বাংলাদেশ ছাত্রলীগ, বঙ্গবন্ধু সাংস্কৃতিক জোটসহ বিভিন্ন সামাজিক-সাংস্কৃতিক ও পেশাজীবী সংগঠন প্রয়াত নেতার সমাধিতে পুষ্পস্তবক অর্পণ করে। তাঁর রুহের মাগফিরাত কামনায় দোয়া ও মোনাজাত করে। এ ছাড়া প্রয়াতের পরিবারের পক্ষ থেকে তাঁর কবরে ফুল দিয়ে শ্রদ্ধা নিবেদন করা হয়।

আওয়ামী লীগের পুষ্পস্তবক অর্পণের সময় দলের সভাপতিমণ্ডলীর সদস্য ড. আব্দুর রাজ্জাক, যুগ্ম সাধারণ সম্পাদক অ্যাডভোকেট জাহাঙ্গীর কবির নানক, সাংগঠনিক সম্পাদক খালিদ মাহমুদ চৌধুরী, সংস্কৃতিবিষয়ক সম্পাদক অসীম কুমার উকিল, দপ্তর সম্পাদক ড. আবদুস সোবহান গোলাপ, তথ্য ও গবেষণা সম্পাদক অ্যাডভোকেট আফজাল হোসেন, ঢাকা মহানগর দক্ষিণ আওয়ামী লীগের সাধারণ সম্পাদক শাহে আলম মুরাদ, যুবলীগের সভাপতি ওমর ফারুক চৌধুরী, ছাত্রলীগের সভাপতি সাইফুর রহমান সোহাগসহ অন্য নেতাকর্মীরা উপস্থিত ছিলেন।

জিল্লুর রহমান ছিলেন বাংলাদেশের ১৯তম রাষ্ট্রপতি। তিনি ছিলেন বঙ্গবন্ধু পরিবারের অঘোষিত অভিভাবক। বর্ষীয়ান রাজনীতিক, মুক্তিযুদ্ধের অন্যতম সংগঠক ও জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের ঘনিষ্ঠ সহচর জিল্লুর রহমান ২০১৩ সালের ২০ মার্চ সিঙ্গাপুরের মাউন্ট এলিজাবেথ হাসপাতালে চিকিৎসাধীন অবস্থায় ইন্তেকাল করেন।


মন্তব্য