kalerkantho


চলে গেলেন কথাসাহিত্যিক জুবাইদা গুলশান আরা

নিজস্ব প্রতিবেদক   

২১ মার্চ, ২০১৭ ০০:০০



চলে গেলেন কথাসাহিত্যিক জুবাইদা গুলশান আরা

বিশিষ্ট কথাসাহিত্যিক জুবাইদা গুলশান আরা ইন্তেকাল করেছেন। গত রবিবার দুপুর আড়াইটার দিকে রাজধানীর একটি হাসপাতালে শেষ নিশ্বাস ত্যাগ করেন তিনি। মৃত্যুকালে তাঁর বয়স হয়েছিল ৭৫ বছর। তিনি দীর্ঘদিন বিভিন্ন রোগে আক্রান্ত হয়ে শয্যাশায়ী ছিলেন।

জুবাইদা গুলশান আরা ১৯৪২ সালে খুলনায় জন্মগ্রহণ করেন। ঢাকা বিশ্ববিদ্যালয়ের বাংলা বিভাগ থেকে এমএ পাস করেন। কর্মজীবন শুরু করেন ভিকারুননিসা নূন গার্লস স্কুলে শিক্ষকতা দিয়ে। সরকারি কলেজ থেকে বাংলার অধ্যাপক হিসেবে অবসর নেওয়ার পর তিনি দীর্ঘদিন বাংলাদেশ শিশু একাডেমির চেয়ারম্যান হিসেবে দায়িত্ব পালন করেন।

অধ্যাপক জুবাইদা গুলশান আরার মৃত্যুতে বিএনপির চেয়ারপারসনের উপদেষ্টা পরিষদের সদস্য ও জাসাস জাতীয় নির্বাহী কমিটির সভাপতি ড. মামুন আহমেদ এবং জাসাস জাতীয় নির্বাহী কমিটির সাধারণ সম্পাদক অভিনেতা হেলাল খান, আন্তর্জাতিক সাহিত্য সংগঠন পিইএনের (পেন) বাংলাদেশ সেন্টারের সভাপতি ফরিদা হোসেন ও সংগঠনের ভারপ্রাপ্ত সাধারণ সম্পাদক ফরিদা বেগম মনি গভীর শোক প্রকাশ করেছেন।

জুবাইদা গুলশান আরা গত শতকের ষাটের দশক থেকে লেখালেখির সঙ্গে জড়িত ছিলেন। সাহিত্যচর্চার জন্য ২০০৫ সালে একুশে পদকে ভূষিত হন তিনি। এ ছাড়া জসীমউদদীন পদকসহ আরো বিভিন্ন পদকে ভূষিত হন। কবিতা, গল্প, উপন্যাস, নাটকসহ সাহিত্যের নানা শাখায় সফল বিচরণ ছিল তাঁর। উপন্যাস, ছোট গল্প, নাটক, শিশুতোষ ছড়া মিলিয়ে তাঁর প্রকাশিত বইয়ের সংখ্যা ৫০-এর বেশি।


মন্তব্য