kalerkantho


মিয়ানমারের প্রতিনিধিদের রোহিঙ্গা শিবির পরিদর্শন

নিজস্ব প্রতিবেদক, কক্সবাজার   

২০ মার্চ, ২০১৭ ০০:০০



মিয়ানমারে সামরিক বাহিনীর নির্যাতনের মুখে বাংলাদেশে অনুপ্রবেশ করা রোহিঙ্গাদের অবস্থা জানতে মিয়ানমার সরকারের তদন্ত কমিশনের ১০ সদস্যের একটি প্রতিনিধিদল গতকাল রবিবার দুই দিনের সফরে কক্সবাজারে এসেছে। দলটির সদস্যরা গতকাল বিকেলে উখিয়ার কুতুপালং অনিবন্ধিত রোহিঙ্গা শিবির পরিদর্শন করেছেন। আজ সোমবার তাঁরা উখিয়ার বালুখালী ও টেকনাফের লেদা অনিবন্ধিত রোহিঙ্গা শিবির পরিদর্শন করবেন।

আন্তর্জাতিক অভিবাসন সংস্থার (আইওএম) একজন কর্মকর্তা জানিয়েছেন, মিয়ানমারের প্রতিনিধিদলটি সম্প্রতি মিয়ানমারের রাখাইন রাজ্য থেকে বাংলাদেশে অনুপ্রবেশ করা রোহিঙ্গাদের সঙ্গে কথা বলবে। তারা রোহিঙ্গাদের এ দেশে অনুপ্রবেশের প্রকৃত কারণ খুঁজে দেখার চেষ্টা করবে।

কক্সবাজারের জেলা প্রশাসন সূত্র জানিয়েছে, মিয়ানমার সরকারের তদন্ত কমিশনের প্রতিনিধিদলটি কক্সবাজার জেলা প্রশাসক মো. আলী হোসেনের সঙ্গেও গতকাল সাক্ষাৎ করেছে। কমিশনের সেক্রেটারি জ্য ম্যাইন্ট পির নেতৃত্বে প্রতিনিধিদলে রয়েছেন কমিশনের সদস্য ড. অং টুন থেট, তুন মিয়াট, নিয়ান্ট সুইয়্যে, ড. থেট জিন ও কিয়্যাং গাঁই ম্যান এবং কমিশনের কর্মকর্তারা। ওই সাক্ষাৎ অনুষ্ঠানে কক্সবাজার জেলা প্রশাসনের অতিরিক্ত জেলা প্রশাসক (শিক্ষা ও আইসিটি) উপস্থিত ছিলেন। জেলা প্রশাসকের সঙ্গে প্রতিনিধিদলটি রোহিঙ্গাদের বিষয়ের পাশাপাশি দুই দেশের বাণিজ্যসংক্রান্ত পরিস্থিতি নিয়েও আলোচনা করে।



মন্তব্য