kalerkantho


নোটিশ বোর্ড

বিভিন্ন প্রতিষ্ঠানে বঙ্গবন্ধুর জন্মবার্ষিকী

১৯ মার্চ, ২০১৭ ০০:০০



রাজধানীর বিভিন্ন শিক্ষা, ব্যবসা, ধর্মীয় ও অর্থনৈতিক প্রতিষ্ঠানে গত শুক্রবার নানা আয়োজনে পালিত হলো বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের ৯৮তম জন্মদিন ও জাতীয় শিশু দিবস। এসব আয়োজনের মধ্যে ছিল দোয়া মাহফিল, আলোচনাসভা, শোভাযাত্রা, বঙ্গবন্ধুর প্রতিকৃতিতে শ্রদ্ধা নিবেদন, প্রামাণ্যচিত্র প্রদর্শনী ইত্যাদি।

বিইউপি : বাংলাদেশ ইউনিভার্সিটি অব প্রফেশনালসে (বিইউপি)  বঙ্গবন্ধুর জন্মদিন ও জাতীয় শিশু দিবস উপলক্ষে মিলাদ মাহফিল, বিশেষ মোনাজাত এবং বঙ্গবন্ধুর জীবনীর ওপর নির্মিত প্রামাণ্যচিত্র প্রদর্শিত হয়। এ ছাড়া বিইউপির বিজয় অডিটরিয়ামে হয় বঙ্গবন্ধুর জীবনাদর্শ ও নেতৃত্ব নিয়ে আলোচনাসভা। এতে প্রধান অতিথি ছিলেন উপাচার্য মেজর জেনারেল মো. সালাহ উদ্দিন মিয়াজী। উপস্থিত ছিলেন উপ-উপাচার্য ড. নাজমুল আহসান কলিমউল্লাহ।

বশেমুরকৃবি : বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান কৃষি বিশ্ববিদ্যালয়ে (বশেমুরকৃবি) সকালে একটি শোভাযাত্রা বের হয়। এরপর শ্রদ্ধা জানানো হয় বঙ্গবন্ধুর প্রতিকৃতিতে। অন্যান্য কর্মসূচির মধ্যে ছিল শিশু-কিশোরদের সুন্দর হাতের লেখা ও রচনা প্রতিযোগিতা এবং বিশ্ববিদ্যালয় কেন্দ্রীয় জামে মসজিদে বিশেষ দোয়া মাহফিল। হাতের লেখা ও রচনা প্রতিযোগিতায় বিজয়ীদের মধ্যে পুরস্কার বিতরণ করেন উপাচার্য ড. মো. মাহবুবর রহমান।

সোনালী ব্যাংক : সকালে ব্যাংকের পরিচালনা পর্ষদের চেয়ারম্যান মো. আশরাফুল মকবুলের নেতৃত্বে ধানমণ্ডির ৩২ নম্বর সড়কে বঙ্গবন্ধুর প্রতিকৃতিতে পুষ্পস্তবক অর্পণ করা হয়।

এ সময় অন্যদের মধ্যে ব্যাংকের পরিচালক মো. মাহবুব হোসেন, সাবেরা আক্তারী জামাল, ড. মো. নুরুল আলম তালুকদার, ম্যানেজিং ডিরেক্টর অ্যান্ড সিইও মো. ওবায়েদ উল্লাহ আল মাসুদসহ ডেপুটি ম্যানেজিং ডিরেক্টর, ব্যাংকের জেনারেল ম্যানেজাররা উপস্থিত ছিলেন। পরে সোনালী ব্যাংক ভবনে স্থাপিত বঙ্গবন্ধুর প্রতিকৃতিতে পুষ্পস্তবক অর্পণ করা হয়।

ইউল্যাব : ইউনিভার্সিটি অব লিবারেল আর্টস বাংলাদেশের (ইউল্যাব) আলোচনাসভায় স্বাগত বক্তব্য দেন ইমেরিটাস অধ্যাপক রফিকুল ইসলাম। প্রধান অতিথি ছিলেন ঢাকা বিশ্ববিদ্যালয়ের ইতিহাস বিভাগের অধ্যাপক ড. আনোয়ার হুসাইন। অনুষ্ঠানে বঙ্গবন্ধুর ওপর নির্মিত মইনুল হোসেন মুকুলের প্রামাণ্যচিত্র ‘বিজয়ের মহানায়ক’ দেখানো হয়। সমাপনী বক্তব্য দেন উপাচার্য ইমরান রহমান। এর আগে সকালে ইউল্যাব ক্যাম্পাসে বঙ্গবন্ধুর জীবনীর ওপর রচিত বই ও আলোকচিত্র প্রদর্শনীর আয়োজন করা হয়।

ইসলামিক ফাউন্ডেশন : জাতীয় মসজিদ বায়তুল মোকাররমে কোরআনখানি, মিলাদ ও দোয়া মাহফিল অনুষ্ঠিত হয়। মিলাদ ও মোনাজাত পরিচালনা করেন মাওলানা আইয়ুব খান। এ ছাড়া ফাউন্ডেশনের বাস্তবায়নাধীন মসজিদভিত্তিক শিশু ও গণশিক্ষা কার্যক্রম প্রকল্পের আওতায় প্রাক-প্রাথমিক, বয়স্ক ও সহজ কোরআন শিক্ষার মোট ৫৯ হাজার ৯৬৮টি কেন্দ্রে এবং ইসলামিক মিশনের আওতায় ১৯টি ইবতেদায়ি মাদরাসা, ৩৯৫টি মক্তবসহ ৬০ হাজার ৩৮২ স্থানে কোরআনখানি, মিলাদ ও দোয়া মাহফিল অনুষ্ঠিত হয়।

ইসলামী ব্যাংক : ধানমণ্ডির ৩২ নম্বর সড়কে বঙ্গবন্ধুর প্রতিকৃতিতে পুষ্পস্তবক অর্পণের মাধ্যমে শ্রদ্ধা নিবেদন করে ইসলামী ব্যাংক। এ ছাড়া বঙ্গবন্ধুর কর্মময় জীবনের ওপর আলোচনাসভা ও দোয়া মাহফিল হয়। ব্যাংকের বোর্ড অব ডিরেক্টরসের চেয়ারম্যান আরাস্তু খানের নেতৃত্বে ভাইস চেয়ারম্যান অধ্যাপক সৈয়দ আহসানুল আলম, এক্সিকিউটিভ কমিটির চেয়ারম্যান মেজর জেনারেল (অব.) ইঞ্জিনিয়ার আব্দুল মতিন, রিস্ক ম্যানেজমেন্ট কমিটির চেয়ারম্যান মুক্তিযোদ্ধা মো. আব্দুল মাবুদ পিপিএম, পরিচালক অধ্যাপক ড. কাজী শহীদুল আলম, হেলাল আহমদ চৌধুরী, মুক্তিযোদ্ধা মো. জয়নাল আবেদীন, অধ্যাপক ড. মো. সিরাজুল করিম, বোরহান উদ্দিন আহমেদ প্রমুখ ব্যাংকের পক্ষ থেকে পুষ্পস্তবক অর্পণ করেন।

হামদর্দ : বঙ্গবন্ধুর জন্মদিন উপলক্ষে হামদর্দ ল্যাবরেটরিজ (ওয়াকফ) বাংলাদেশের উদ্যোগে দেশব্যাপী হামদর্দের সব চিকিৎসা ও বিক্রয় কেন্দ্রে গরিব, দুস্থ ও অসহায় রোগীদের মধ্যে বিনা মূল্যে চিকিৎসা ও ওষুধ বিতরণ করা হয়। হামদর্দের প্রধান কার্যালয়ে বিনা মূল্যে চিকিৎসা ও ওষুধ বিতরণ কার্যক্রমের উদ্বোধন করেন হামদর্দ ল্যাবরেটরিজ (ওয়াক্ফ) বাংলাদেশের চিফ মোতোয়ালি ও ব্যবস্থাপনা পরিচালক এবং হামদর্দ বিশ্ববিদ্যালয় বাংলাদেশের প্রতিষ্ঠাতা ড. হাকিম মো. ইউছুফ হারুন ভূঁইয়া।

প্রেসিডেন্সি বিশ্ববিদ্যালয় : বিকেলে আমান কনফারেন্স হলে এক আলোচনাসভার আয়োজন করা হয়।

উপাচার্য ড. মতিউর রহমানের সভাপতিত্বে এতে প্রধান অতিথি ছিলেন বুয়েট ইন্ডাস্ট্রিয়াল অ্যান্ড প্রডাকশন বিভাগের অধ্যাপক ড. নিখিল রঞ্জন ধর। আলোচনায় অংশ নেন ব্যবসায় অনুষদের ডিন অধ্যাপক ড. নুরুর রহমান, সিভিল ইঞ্জিনিয়ারিং বিভাগের প্রধান অধ্যাপক ড. মো. ইদ্রিস আলী এবং ওই বিভাগের অধ্যাপক ড. জাহিদ হোসেন প্রধান।

বুয়েট : বঙ্গবন্ধুর জন্মদিন ও জাতীয় শিশু দিবস উপলক্ষে বাংলাদেশ প্রকৌশল বিশ্ববিদ্যালয়ের (বুয়েট)  কেন্দ্রীয় মসজিদে বাদ আসর দোয়া অনুষ্ঠানের আয়োজন করা হয়। এতে বিশ্ববিদ্যালয়ের উপাচার্য ড. সাইফুল ইসলামসহ বিশ্ববিদ্যালয়ের কর্মকর্তা-কর্মচারীরা উপস্থিত ছিলেন।

স্টামফোর্ড : বঙ্গবন্ধুর প্রতি শ্রদ্ধা জানাতে স্টামফোর্ড ইউনিভার্সিটি বাংলাদেশের পক্ষ থেকে বঙ্গবন্ধু স্মৃতি জাদুঘরে বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের প্রতিকৃতিতে পুষ্পস্তবক অর্পণ করা হয়। শ্রদ্ধা নিবেদনে ইউনিভার্সিটির বিভিন্ন বিভাগের শিক্ষক, কর্মকর্তা-কর্মচারীরা অংশগ্রহণ করেন।

বিএসএমআরএমইউ : বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান মেরিটাইম ইউনিভার্সিটি বাংলাদেশের (বিএসএমআরএমইউ) রাজধানীর পল্লবীর অস্থায়ী ক্যাম্পাসে বঙ্গবন্ধুর জন্মদিন ও জাতীয় শিশু দিবস উদ্‌যাপন করা হয়। এ উপলক্ষে বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান ও তাঁর জীবনীর ওপর আলোচনা, দোয়া মাহফিল এবং বিশেষ মোনাজাতের আয়োজন করা হয়। পরে বঙ্গবন্ধুর জীবনী এবং জাতীয় শিশু দিবসের গুরুত্ব নিয়ে হয় প্রবন্ধপাঠ। অনুষ্ঠানে প্রধান অতিথি ছিলেন উপাচার্য রিয়ার অ্যাডমিরাল এ এস এম আব্দুল বাতেন। সংবাদ বিজ্ঞপ্তি।


মন্তব্য