kalerkantho


আলোচনাসভায় মওদুদ

আগামী নির্বাচন একদলীয় হতে দেওয়া হবে না

নিজস্ব প্রতিবেদক   

১৯ মার্চ, ২০১৭ ০০:০০



একাদশ নির্বাচন কোনোভাবেই ‘একদলীয়’ হতে দেওয়া হবে না বলে মন্তব্য করেছেন বিএনপির স্থায়ী কমিটির সদস্য ব্যারিস্টার মওদুদ আহমদ। তিনি বলেছেন, ‘আমরা দৃঢ়তার সঙ্গে বলতে চাই, এবার আর একদলীয় কোনো নির্বাচন করতে দেওয়া হবে না।

সকল রাজনৈতিক দলের অংশগ্রহণের মাধ্যমে আগামী নির্বাচন হবে। সেই নির্বাচন সহায়ক সরকার বলেন, নির্দলীয় সরকার বলেন বা নিরপেক্ষ সরকার বলেন—এমন একটি সরকারের অধীনে হবে। সকল গণতান্ত্রিক শক্তিকে ঐক্যবদ্ধ করে খালেদা জিয়ার নেতৃত্বে সেই হারানো গণতন্ত্র আমরা ফিরিয়ে আনব। ’

গতকাল শনিবার বিকেলে জাতীয় প্রেস ক্লাবের ভিআইপি লাউঞ্জে জিয়া সাংস্কৃতিক সংগঠনের (জিসাস) উদ্যোগে জিয়াউর রহমান স্মরণে ‘নতুন তারা’ সাংস্কৃতিক পদক বিতরণ উপলক্ষে আয়োজিত আলোচনাসভায় মওদুদ এ কথা বলেন। পরে বিভিন্ন প্রতিযোগিতায় বিজয়ী শিশু-কিশোরদের মধ্যে ক্রেস্ট বিতরণ করেন তিনি।

মওদুদ বলেন, ‘যে যাই বলুক না কেন শহীদ জিয়াই সর্বপ্রথম স্বাধীনতার ঘোষণা দিয়েছিলেন। কেউ এ নিয়ে বিতর্ক তুলতে পারেন, কিন্তু ইতিহাসের সত্য কথা হলো শহীদ জিয়াই স্বাধীনতার ঘোষণা দিয়েছিলেন। ওই সময়ে আমরা কারোর কণ্ঠে কারোর কথা শুনতে পাই নাই, একমাত্র মেজর জিয়ার কণ্ঠেই আমরা স্বাধীনতার ঘোষণা শুনেছি। যে জন্য তাঁকে আমরা শ্রদ্ধার সঙ্গে স্মরণ করছি।

দেশের অবস্থা তুলে ধরে সাবেক এই আইনমন্ত্রী বলেন, ‘বর্তমানে দেশে যে একদলীয় শাসনব্যবস্থার প্রচলন আছে এটা মুক্তিযুদ্ধ, গণতন্ত্রের মূল চেতনা বা স্বাধীনতা-সার্বভৌমত্বের পরিপন্থী। আওয়ামী লীগ আসলে স্বাধীনতার চেতনায় বিশ্বাস করে না। আজকে আমরা গণতন্ত্র হারিয়ে ফেলেছি। এখন আমাদের দায়িত্ব হবে এই গণতন্ত্রকে ফিরিয়ে আনা।


মন্তব্য