kalerkantho


আবদুল্লাহ আল নোমান

নাগরিক আইন সংবিধানের সাংঘর্ষিক

সিলেট অফিস   

১৯ মার্চ, ২০১৭ ০০:০০



বিএনপির ভাইস চেয়ারম্যান আবদুল্লাহ আল নোমান বলেছেন, ২০১৬ সালে প্রণীত নাগরিকত্ব আইন সংবিধানের সঙ্গে সাংঘর্ষিক। এ ছাড়া একে ‘কালো আইন’ বলেও মন্তব্য করেছেন তিনি।

তাঁর মতে, সরকারের প্রহসনের নির্বাচন মানুষ প্রত্যাখ্যান করায় জনগণের ওপর প্রতিশোধ নিতে এই আইন করা হচ্ছে।

গতকাল শনিবার সিলেট মহানগর বিএনপি আয়োজিত ‘বাংলাদেশ নাগরিকত্ব আইন-২০১৬ নাগরিক ভাবনা’ শীর্ষক সেমিনারে প্রধান অতিথির বক্তব্যে তিনি এসব মন্তব্য করেন। নগরের একটি রেস্তোরাঁয় অনুষ্ঠিত সেমিনারে সভাপতিত্ব করেন সিলেট মহানগর বিএনপির সভাপতি নাসিম হোসাইন।

সেমিনারে আলোচক হিসেবে উপস্থিত ছিলেন বিএনপির ভাইস চেয়ারম্যান অ্যাডভোকেট খন্দকার মাহবুব হোসেন, ইনাম আহমদ চৌধুরী, ঢাকা বিশ্ববিদ্যালয়ের সাবেক উপ-উপাচার্য ড. এ এফ এম ইউসুফ হায়দার ও বিএফইউজের (একাংশ) সাবেক সভাপতি রুহুল আমিন গাজী।

আবদুল্লাহ আল নোমান বলেন, ‘সিলেট হলো দেশের মধ্য অন্যতম প্রবাসী অধ্যুষিত এলাকা। কিন্তু এই আইনে প্রবাসীদের দ্বিতীয় শ্রেণির নাগরিক হিসেবে বিবেচনা করা হচ্ছে। এভাবে চলতে থাকলে কয়েক বছরের মধ্যে প্রবাসীরা নাগরিকত্ব হারিয়ে বসবে। ’

ইনাম আহমদ চৌধুরী বলেন, ‘অবৈধভাবে ক্ষমতা দখলে রাখতেই একটি কালো আইন তৈরির পাঁয়তারা হচ্ছে। সংবিধানের সঙ্গে সাংঘর্ষিক ও উদ্দেশ্যপ্রণোদিত এই আইন জনগণ মানবে না।

সেমিনারে অন্যদের মধ্যে সিলেট সিটি করপোরেশনের মেয়র আরিফুল হক চৌধুরী, বিএনপি চেয়ারপারসনের উপদেষ্টা খন্দকার আব্দুল মুক্তাদির, বিএনপির কেন্দ্রীয় সাংগঠনিক সম্পাদক ডা. সাখাওয়াত হাসান জীবন, সিলেট প্রেস ক্লাবের সাবেক সভাপতি মুকতাবিস উন নুর, শাহজালাল বিশ্ববিদ্যালয়ের গণিত বিভাগের অধ্যাপক ড. সাজেদুল করিম, সম্মিলিতি পেশাজীবী পরিষদ সিলেটের সভাপতি ডা. শামীমুর রহমান প্রমুখ বক্তব্য দেন।


মন্তব্য