kalerkantho


জাতির জনকের জন্মদিনে উৎসবমুখর রাজধানী

নিজস্ব প্রতিবেদক   

১৮ মার্চ, ২০১৭ ০০:০০



জাতির জনকের জন্মদিনে উৎসবমুখর রাজধানী

গতকাল শুক্রবার ছিল জাতির জনক বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের ৯৮তম জন্মদিন ও জাতীয় শিশু দিবস। দিনটি ঘিরে গতকাল সারা দিন রাজধানী ঢাকার সাংস্কৃতিক অঙ্গনগুলো ছিল উৎসবমুখর। কোথাও শিশুদের শোনানো হয়েছে বঙ্গবন্ধুর গল্প। কোথাও মুক্তিযুদ্ধ ও বঙ্গবন্ধুকে নিয়ে ছবি এঁকেছে শিশুরা। বক্তার আলোচনায় উঠে এসেছে দেশপ্রেমের আলোয় উজ্জ্বল বঙ্গবন্ধুর বর্ণাঢ্য রাজনৈতিকজীবনের কথা। গানের সুরে কিংবা নৃত্যের মুদ্রায় নিবেদন করা হয়েছে শ্রদ্ধাঞ্জলি।

বঙ্গবন্ধুর গল্প শোনো : জাতির জনকের জন্মদিনের সকালে শিশু-কিশোরদের অংশগ্রহণে ‘বঙ্গবন্ধুর গল্প শোনো’ শীর্ষক অনুষ্ঠানের আয়োজন করে বাংলা একাডেমি। বিকেলে অনুষ্ঠিত হয় বঙ্গবন্ধুবিষয়ক একক বক্তৃতা। একাডেমির বটতলায় শিশু-কিশোরদের বঙ্গবন্ধুর গল্প শোনান নাট্যজন অধ্যাপক মমতাজউদদীন আহমদ, কবি আসাদ চৌধুরী, কথাসাহিত্যিক সেলিনা হোসেন, নাট্যজন লাকী ইনাম, নাট্যজন ও অনুবাদক খায়রুল আলম সবুজ, কবি শামীম আজাদ ও ডা. নুজহাত চৌধুরী। অনুষ্ঠান সঞ্চালনা করেন গণমাধ্যম ব্যক্তিত্ব সুভাষ সিংহ রায়।

কবি শামীম আজাদের বক্তব্যের মাধ্যমে শুরু হয় শিশুদের গল্প শোনানোর আয়োজনটি।

খেলাচ্ছলে শিশুদের শৈশব-কৈশোরের নানা প্রসঙ্গ তুলে ধরেন তিনি। এই আয়োজনে রাজধানীর পাঁচটি বিদ্যালয়ের ছয় শতাধিক শিক্ষার্থী অংশ নেয়।

সভাপতিত্ব করেন ঢাকা বিশ্ববিদ্যালয়ের উপাচার্য অধ্যাপক ড. আ আ ম স আরেফিন সিদ্দিক।

মুক্তিযুদ্ধ জাদুঘরে পটের গান : মুক্তিযুদ্ধ জাদুঘরের আয়োজনে অনুষ্ঠিত হয় পটের গান। সেগুনবাগিচার জাদুঘর আঙিনায় বিকেলে এ বিশেষ অনুষ্ঠানের আয়োজন করা হয়। পরিবেশিত হয় বাংলার হাজার বছরের ঐতিহ্যবাহী লোকজ শিল্পরীতিতে কবি, লেখক ও গবেষক ড. এনামুল হক রচিত, সুরারোপিত ও স্বকণ্ঠে উপস্থাপিত এবং পটচিত্রী শম্ভু আচার্য চিত্রিত ‘মহাপুরুষের অন্তর্ধান : ছহী শহীদ মুজিবনামা’ শীর্ষক পটের গান।

বকুলতলায় বঙ্গবন্ধু উৎসব : বঙ্গবন্ধুর জন্মদিনে গতকাল বর্ণিল হয়ে ওঠে ঢাকা বিশ্ববিদ্যালয়ের চারুকলা অনুষদের বকুলতলা। ছিল খ্যাতিমান ও উদীয়মান শিল্পীদের বৈচিত্র্যময় পরিবেশনা। প্রথম পর্বে ছিল আলোচনা, বঙ্গবন্ধু ও মুক্তিযুদ্ধ নিয়ে শিশু-কিশোরদের চিত্রাঙ্কন প্রতিযোগিতা, বঙ্গবন্ধুর জীবন নিয়ে আলোকচিত্র প্রদর্শনী। উৎসব উদ্বোধন করেন ঢাকা বিশ্ববিদ্যালয়ের উপাচার্য অধ্যাপক আ আ ম স আরেফিন সিদ্দিক।


মন্তব্য