kalerkantho


নগরে নগরে বঙ্গবন্ধুর জন্মদিন উদ্‌যাপিত

কালের কণ্ঠ ডেস্ক   

১৮ মার্চ, ২০১৭ ০০:০০



বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের ৯৮তম জন্মদিন ও জাতীয় শিশু দিবস যথাযোগ্য মর্যাদায় বিভাগীয় শহরগুলোতে উদ্‌যাপিত হয়েছে। এ উপলক্ষে গতকাল শুক্রবার সকাল থেকে বঙ্গবন্ধুর প্রতিকৃতিতে শ্রদ্ধাঞ্জলি, শোভাযাত্রা, আলোচনা সভা, শিশুদের চিত্রাঙ্কন প্রতিযোগিতা ও বিভিন্ন সাংস্কৃতিক অনুষ্ঠান হয়েছে।

গতকাল সকালে বরিশালে অশ্বিনী কুমার হলের সামনে বঙ্গবন্ধুর অস্থায়ী প্রতিকৃতিতে শ্রদ্ধা জানানোর মধ্য দিয়ে কর্মসূচির সূচনা হয়। রংপুরে বঙ্গবন্ধু চত্বরে বঙ্গবন্ধুর মুর্যাল পুষ্পার্ঘ্য অর্পণ করা হয়। সিলেট কেন্দ্রীয় শহীদ মিনারে বঙ্গবন্ধুর প্রতিকৃতিতে বিভিন্ন সংগঠনের উদ্যোগে শ্রদ্ধাঞ্জলি নিবেদন করা হয়। খুলনায় বর্ণাঢ্য কর্মসূচির মধ্য দিয়ে বঙ্গবন্ধুর জন্মদিন ও জাতীয় শিশু দিবস পালিত হয়।   বিস্তারিত আমাদের আঞ্চলিক অফিস ও নিজস্ব প্রতিবেদকদের পাঠানো খবরে—

বরিশালে বঙ্গবন্ধুর অস্থায়ী প্রতিকৃতিতে শ্রদ্ধা জানানোর মধ্য দিয়ে কর্মসূচির সূচনা হয়। সকাল ৮টায় জেলা আওয়ামী লীগ শ্রদ্ধাঞ্জলি নিবেদন করার পর মহানগর আওয়ামী লীগ ও এর সহযোগী ও অঙ্গসংগঠনের নেতাকর্মীরা শ্রদ্ধা জানায়। সকাল ১০টায় নগরীর অশ্বিনী কুমার হলের সামনে থেকে জেলা প্রশাসনের উদ্যোগে বিভিন্ন শিক্ষাপ্রতিষ্ঠানের শিক্ষার্থীদের অংশগ্রহণে একটি র‌্যালি বের করা হয়। পরে অশ্বিনী কুমার হলে জেলা প্রশাসনের আয়োজনে শিশু সমাবেশ, আলোচনা সভা, সাংস্কৃতিক অনুষ্ঠান ও পুরস্কার বিতরণী অনুষ্ঠিত হয়। এদিকে পটুয়াখালী বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ে বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের ৯৮তম জন্মদিন ও জাতীয় শিশু দিবস পালিত হয়েছে।

রংপুরে জাতির জনক বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের জন্মদিন ও জাতীয় শিশু দিবস উদ্যাপিত হয়েছে। দিনটি পালনে গতকাল শুক্রবার সকালে রংপুর জেলা প্রশাসনসহ সিটি করপোরেশন, জেলা ও মহানগর আওয়ামী লীগ, ছাত্রলীগ বিভিন্ন কর্মসূচি পালন করে। কর্মসূচির মধ্যে ছিল বঙ্গবন্ধুর প্রতিকৃতিতে পুষ্পমাল্য অর্পণ, শোভাযাত্রা, আলোচনা সভা, শিশুদের চিত্রাঙ্কন প্রতিযোগিতা, পুরস্কার বিতরণ ও সাংস্কৃতিক অনুষ্ঠান।

দিবসটি উদ্‌যাপন উপলক্ষে সুইড বাংলাদেশ পরিচালিত বুদ্ধি প্রতিবন্ধী ও অটিজম বিদ্যালয় রংপুরে চিত্রাঙ্কন প্রতিযোগিতা, পুরস্কার বিতরণ ও আলোচনা সভা অনুষ্ঠিত হয়েছে। দিবসটি উপলক্ষে বেগম রোকেয়া বিশ্ববিদ্যালয়ে চিত্রাঙ্কন, আলোচনা সভা ও পুরস্কার বিতরণের আয়োজন করা হয়।

সিলেট অফিস :  কেন্দ্রীয় শহীদ মিনারে স্থাপিত বঙ্গবন্ধুর প্রতিকৃতিতে বিভিন্ন সংগঠনের উদ্যোগে শ্রদ্ধাঞ্জলি নিবেদন করা হয়। সকাল ১০টায় সিলেটের বিভাগীয় কমিশনার ড. মোছাম্মৎ নাজমানারা খানুমের পুষ্পস্তবক অর্পণের মধ্য দিয়ে কর্মসূচি শুরু হয়। পরে সিলেট ছাত্রলীগের উদ্যোগে জন্মদিনের কেক কেটে জন্মদিন উদ্‌যাপন করা হয়। সিলেট কেন্দ্রীয় শহীদ মিনার থেকে কবি কাজী নজরুল ইসলাম অডিটরিয়ামের সামনে গিয়ে র‌্যালিটি শেষ হয়।

খুলনা : বয়রা মহিলা কলেজ মিলনায়তনে জেলা প্রশাসনের উদ্যোগে শিশু সমাবেশ, আলোচনা সভা ও সাংস্কৃতিক অনুষ্ঠানের আয়োজন করা হয়। এতে প্রধান অতিথি ছিলেন  মৎস্য ও প্রাণিসম্পদ প্রতিমন্ত্রী নারায়ণ চন্দ্র চন্দ।   খুলনা ও মহানগর আওয়ামী লীগ নগরীতে বর্ণাঢ্য শোভাযাত্রা ও আলোচনা সভা করেছে।

নানা আয়োজনে চট্টগ্রামে বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের জন্মদিন ও জাতীয় শিশু দিবস পালিত হয়েছে। গতকাল দিনব্যাপী আয়োজিত এসব কর্মসূচির মধ্যে ছিল বঙ্গবন্ধুর প্রতিকৃতিতে শ্রদ্ধা নিবেদন, কেক কাটা, খতমে কোরআন, মিলাদ মাহফিল ও মোনাজাত, শিশু-কিশোর সমাবেশ, আলোচনাসভা, প্রতিযোগিতা, শোভাযাত্রাসহ নানা অনুষ্ঠান।

নগরীর ডিসি হিলে চট্টগ্রাম সিটি করপোরেশন আয়োজিত শিশু-কিশোর সমাবেশে প্রধান অতিথি ছিলেন মেয়র আ জ ম নাছির উদ্দিন। সকালে হাজারো শিশু-কিশোরের অংশগ্রহণে অনুষ্ঠিত সমাবেশে ইমারাতুন্নেসা কিন্ডারগার্টেনের পঞ্চম শ্রেণির ছাত্রী হুমায়রা জাহান পৃথিবী সভাপতিত্ব করেন। এর আগে মেয়র বেলুন উড়িয়ে জাতির পিতার জন্মদিন ও শিশু দিবসের কর্মসূচির সূচনা করেন।

এর আগে সিটি মেয়র সকালে নগর ভবনে বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের প্রতিকৃতিতে শ্রদ্ধা নিবেদন করেন এবং খতমে কোরআন, মিলাদ মাহফিল ও মোনাজাতে অংশ নেন।


মন্তব্য