kalerkantho


শিশুদের ভাবনায় উদ্দীপ্ত ওয়াহিদুল হকের জন্মদিন

নিজস্ব প্রতিবেদক   

১৭ মার্চ, ২০১৭ ০০:০০



সমাজ ও রাষ্ট্রকে আলোকিত করা বহুমাত্রিক এক প্রতিভা ওয়াহিদুল হক। বাংলা সংস্কৃতির শিকড়সন্ধানী বাংলা গানের বিকাশে আমৃত্যু নিরলসভাবে কাজ করেছেন এই সংগীতজ্ঞ।

আমৃত্যু মানুষ গড়েছেন, সংঘবদ্ধ করেছেন ও পথ দেখিয়েছেন। এভাবেই হয়ে উঠেছিলেন বাংলার মানুষের শিক্ষা-সংস্কৃতি ও মননের সঙ্গী। মানুষের মনন গড়নে তাঁর ভূমিকাটি অদ্ভুত সুন্দর হয়ে ধরা দিল বৃহস্পতিবার বিকেলে। ছায়ানট ভবনে ঢুকে মনে হলো ওয়াহিদুল হকের ভাবনাটি বয়ে বেড়াচ্ছে আজকের শিশুরা। শুধু তাই নয়, নিজেদের শিক্ষা ভাবনায়ও শিশুরা উপস্থাপন করেছে এ কীর্তিমান মানুষটিকে। ওয়াহিদুল হকের ৮৪তম জন্মবার্ষিকী উপলক্ষে ছায়ানট ভবনে শুরু হয়েছে ‘আপন হতে বাহির হয়ে বাইরে দাঁড়া’ শীর্ষক চার দিনের অনুষ্ঠানমালা। গতকাল বৃহস্পতিবার আয়োজনের প্রথম দিনে নালন্দা বিদ্যায়তনের শিশুদের আয়োজনে শুরু হয়েছে প্রদর্শনী। উৎসবে রয়েছে সংগীত আয়োজনসহ নানা অনুষ্ঠান। এবারের উৎসব ভাবনা ‘শিক্ষা ও মানবিকতা’।

বিকেলে প্রদীপ প্রজ্বালনের মাধ্যমে শুরু হয় উৎসব। নালন্দা ও ছায়ানটের শিক্ষার্থীদের নিয়ে উৎসব উদ্বোধন করেন শহীদ জায়া শ্যামলী নাসরিন চৌধুরী। এ সময় উপস্থিত ছিলেন ছায়ানটের প্রধান নির্বাহী সিদ্দিক বেলাল, নালন্দার অধ্যক্ষ মোমেনা বেগম প্রমুখ। উদ্বোধনী আনুষ্ঠানিকতায় ছিল শিশুদের সংগীত পরিবেশনা। কচিকণ্ঠের শিল্পীরা গেয়ে শোনায় ওয়াহিদুল হকের পছন্দের কয়েকটি গান। এগুলো হলো ‘আপন হতে বাহির হয়ে বাইরে দাঁড়া’, ‘আলোকের এই ঝর্ণাধারায়’, ‘মানুষ ভজলে সোনার মানুষ হবি’ ও ‘হিংসায় উন্মত্ত পৃথ্বী’।


মন্তব্য