kalerkantho


শিশু একাডেমিতে বইমেলা শুরু আজ

নিজস্ব প্রতিবেদক   

১৬ মার্চ, ২০১৭ ০০:০০



শিশু একাডেমিতে বইমেলা শুরু আজ

বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের ৯৮তম জন্মবার্ষিকী ও জাতীয় শিশু দিবস উপলক্ষে ‘বাংলাদেশ শিশু একাডেমি বইমেলা ২০১৭’ শুরু হচ্ছে আজ বৃহস্পতিবার। সপ্তমবারের মতো শিশু একাডেমি আয়োজিত এ বইমেলায় অংশ নিচ্ছে দেশের ৫০টি প্রকাশনা প্রতিষ্ঠান।

একাডেমি প্রাঙ্গণে সকাল ১১টায় ১১ দিনব্যাপী এ মেলার উদ্বোধন করবেন মহিলা ও শিশু বিষয়ক প্রতিমন্ত্রী মেহের আফরোজ চুমকি। উদ্বোধনী অনুষ্ঠানে বিশেষ অতিথি থাকবেন মহিলা ও শিশু বিষয়ক মন্ত্রণালয়ের সচিব নাছিমা বেগম এবং শিক্ষাবিদ ও জনপ্রিয় লেখক মুহম্মদ জাফর ইকবাল। সভাপতিত্ব করবেন শিশু একাডেমির চেয়ারম্যান কথাসাহিত্যিক সেলিনা হোসেন।

বইমেলা উপলক্ষে একাডেমির সভাকক্ষে গতকাল বুধবার সকালে এক সংবাদ সম্মেলন হয়। এতে উপস্থিত ছিলেন শিশু একাডেমির চেয়ারম্যান কথাসাহিত্যিক সেলিনা হোসেন, পরিচালক আনজীর লিটন, উপপরিচালক নাসির উদ-দৌলা।

সংবাদ সম্মেলনে লিখিত বক্তব্যে একাডেমির পরিচালক আনজীর লিটন বলেন, শিশুদের মানসিক ও সাংস্কৃতিক বিকাশ সাধনের লক্ষ্যে দেশের ৬৪টি জেলা ও ছয়টি উপজেলায় শিশু একাডেমির কর্যক্রম চলছে। এরই ধারাবাহিকতায় ২০১১ সালে প্রথমবারের মতো আয়োজিত হয় এ বইমেলা। জ্ঞানভিত্তিক সমাজ প্রতিষ্ঠায় বইয়ের কোনো বিকল্প নেই। ভবিষ্যৎ প্রজন্ম কোমলমতি শিশু-কিশোরদের বই পাঠের প্রতি আগ্রহী করার লক্ষ্যে এ মেলার আয়োজন।

দেশের বিভিন্ন প্রকাশনা প্রতিষ্ঠান শিশু-কিশোরদের উপযোগী বই নিয়ে মেলায় অংশ নিচ্ছে। শিশুতোষ বইয়ের পাশাপাশি ইতিহাস, ঐতিহ্য ও মুক্তিযুদ্ধবিষয়ক বইও থাকবে। বিভিন্ন প্রকাশনা প্রতিষ্ঠান ২৫ শতাংশ কমিশনে বই বিক্রি করবে। মেলায় কোনো রকমের পাইরেটেড বই বিক্রি করতে দেওয়া হবে না। মেলা উপলক্ষে বুলেটিন প্রকাশ করা হবে। প্রতিদিন বিকেল ৩টা থেকে শুরু হয়ে মেলা চলবে রাত ৮টা পর্যন্ত এবং ছুটির দিন সকাল ১১টা থেকে রাত ৮টা পর্যন্ত চলবে। প্রতিদিন একাডেমির শহীদ মতিউর মুক্ত মঞ্চে থাকবে বিষয়ভিত্তিক আলোচনা ও সাংস্কৃতিক অনুষ্ঠান। এতে অংশ নেবেন দেশের বরেণ্য কবি-সাহিত্যিক, সাংবাদিকসহ শিল্প-সাহিত্য ও সাংস্কৃতিক অঙ্গনের ব্যক্তিরা।

বকুলতলায় ‘বঙ্গবন্ধু উৎসব’ কাল

আগামীকাল ১৭ মার্চ জাতির জনক বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের জন্মবার্ষিকীর দিনটিতে বর্ণিল আয়োজন নিয়ে হাজির হচ্ছে বাঙালি সাংস্কৃতিক জোট। এদিন ঢাকা বিশ্ববিদ্যালয়ের চারুকলা অনুষদের বকুলতলায় ‘বঙ্গবন্ধু উৎসব’-এর আয়োজন করেছে জোট। সকাল ১০টায় দিনব্যাপী ‘বঙ্গবন্ধু উৎসব’ উদ্বোধন করবেন ঢাকা বিশ্ববিদ্যালয়ের উপাচার্য অধ্যাপক ড. আ আ ম স আরেফিন সিদ্দিক। গতকাল ঢাকা রিপোর্টার্স ইউনিটিতে আয়োজিত এক সংবাদ সম্মেলনে এসব তথ্য জানানো হয়।

লিখিত বক্তব্যে সংগঠনটির সভাপতি চয়ন ইসলাম জানান, বঙ্গবন্ধু উৎসবের প্রথম পর্বে রয়েছে বঙ্গবন্ধু, মুক্তিযুদ্ধ এবং বাংলাদেশবিষয়ক শিশু চিত্রাঙ্কন প্রতিযোগিতা। আরো থাকবে জাতীয় পর্যায়ের শিল্পীদের পরিবেশনায় মনোজ্ঞ সাংস্কৃতিক অনুষ্ঠান। দ্বিতীয় পর্বে সংগীত পরিবেশন ছাড়া থাকবে বঙ্গবন্ধু ও মুক্তিযুদ্ধবিষয়ক বই প্রদর্শনী।

শিল্পী শুভপ্রসাদ নন্দীর একক সংগীতানুষ্ঠান আজ

ভারতের প্রখ্যাত গণসংগীতশিল্পী শুভপ্রসাদ নন্দী মজুমদারের একক সংগীতানুষ্ঠান হবে আজ বৃহস্পতিবার। আজ সন্ধ্যা সাড়ে ৬টায় বাংলাদেশ শিল্পকলা একাডেমীর সংগীত আবৃত্তি ও নৃত্যকলা মিলনায়তনে হবে এ অনুষ্ঠান। অনুষ্ঠানে লোক, রবীন্দ্র, গণসংগীতসহ নানা আঙ্গিকের বৈচিত্র্যপূর্ণ গান পরিবেশন করবেন গুণী এই শিল্পী। উল্লেখ্য, ভারতের আসামে জন্ম নেওয়া শুভপ্রসাদ নন্দী মজুমদার পশ্চিমবঙ্গ ও বাংলাদেশেও পরিচিত নাম।


মন্তব্য