kalerkantho


শামসুজ্জোহার নামে ক্রীড়া কমপ্লেক্সের নামকরণ ঠেকাতে মেয়রের চেষ্টা

নারায়ণগঞ্জ আওয়ামী লীগে ক্ষোভ

নিজস্ব প্রতিবেদক   

১৬ মার্চ, ২০১৭ ০০:০০



স্বাধীনতা পদকে ভূষিত ভাষাসংগ্রামী প্রয়াত জননেতা এ কে এম শামসুজ্জোহার নামে নারায়ণগঞ্জ ক্রীড়া কমপ্লেক্সের নামকরণে নারায়ণগঞ্জ সিটি করপোরেশনের (নাসিক) মেয়র সেলিনা হায়াত আইভী বাধা দিচ্ছেন বলে অভিযোগ উঠেছে। জেনারেল এম এ জি ওসমানীর নামে ক্রীড়া কমপ্লেক্সটির নামকরণের জন্য মেয়র যুব ও ক্রীড়া মন্ত্রণালয়ে চিঠি দিয়েছেন বলে তথ্য প্রকাশ হওয়ায় স্থানীয় আওয়ামী লীগ নেতাকর্মীদের মধ্যে ব্যাপক ক্ষোভের সৃষ্টি হয়েছে।

তারা এ বিষয়ে প্রধানমন্ত্রীর হস্তক্ষেপ কামনা করেছে।

জানা যায়, স্থানীয় সংসদ সদস্য শামীম ওসমানের প্রচেষ্টায় নারায়ণগঞ্জ শহরের ইসদাইর পৌর স্টেডিয়ামটি পূর্ণাঙ্গ ক্রীড়া কমপ্লেক্স হিসেবে গড়ে তোলার কাজ শুরু করে যুব ও ক্রীড়া মন্ত্রণালয়। প্রায় তিন বছর আগে জেলা ক্রীড়া সংস্থার সভায় এই ক্রীড়া কমপ্লেক্সের নামকরণ এ কে এম শামসুজ্জোহার নামে করার সর্বসম্মত সিদ্ধান্ত হয়। এই নামকরণ প্রস্তাব যুব ও ক্রীড়া মন্ত্রণালয়ে বাস্তবায়নাধীন। এ অবস্থায় গত ২২ ফেব্রুয়ারি ক্রীড়া কমপ্লেক্সটির নাম মুক্তিযুদ্ধের প্রধান সেনাপতি জেনারেল এম এ জি ওসমানীর নামে করতে যুব ও ক্রীড়া মন্ত্রণালয়ে চিঠি দেন নাসিক মেয়র আইভী। চিঠির স্মারক নম্বর ৩০৪/২০৪/১০৬৬। ওই চিঠির বিষয়টি তিন-চার দিন আগে ফাঁস হয়ে যায়। মেয়র তাঁর চিঠিতে পৌর স্টেডিয়ামটি সিটি করপোরেশনের নিজস্ব সম্পত্তি বলে দাবি করেছেন। বাস্তবে খোঁজ নিয়ে জানা গেছে, ১৯৮৮ সালে তত্কালীন রাষ্ট্রপতির নির্দেশে এক টাকা প্রতীকী মূল্যে জায়গাটি সাবেক পৌরসভা থেকে জেলা ক্রীড়া সংস্থাকে স্বত্ব ত্যাগ করে বুঝিয়ে দেওয়া হয়।

জাতীয় ক্রীড়া সংস্থার নথিতেও স্টেডিয়ামটি নারায়ণগঞ্জ জেলা স্টেডিয়াম হিসেবে নথিভুক্ত রয়েছে।

এ কে এম শামসুজ্জোহার মতো সর্বজনশ্রদ্ধেয় নেতার নামে স্টেডিয়ামের নামকরণের সিদ্ধান্তের বিরুদ্ধে নাসিক মেয়রের অবস্থান নেওয়ার খবরে নারায়ণগঞ্জ আওয়ামী লীগের নেতাকর্মীরা বিস্মিত ও ক্ষুব্ধ। এ নিয়ে বিভিন্ন পর্যায়ের নেতাকর্মীরা অনানুষ্ঠানিক বৈঠকও করেছে বলে একাধিক সূত্রে জানা গেছে। তাদের ধারণা, ওসমান পরিবারের প্রতি বিদ্বেষ থেকেই মেয়র এই নামকরণের বিরোধিতা করছেন ।


মন্তব্য