kalerkantho


প্রধানমন্ত্রীর হাতে হস্তান্তর

বঙ্গবন্ধুর বই ‘কারাগারের রোজনামচা’

কালের কণ্ঠ ডেস্ক   

১৬ মার্চ, ২০১৭ ০০:০০



বঙ্গবন্ধুর বই ‘কারাগারের রোজনামচা’

সদ্য প্রকাশিত বঙ্গবন্ধুর লেখা ‘কারাগারের রোজনামচা’ শীর্ষক গ্রন্থটি গতকাল গণভবনে প্রধানমন্ত্রী শেখ হাসিনার হাতে তুলে দেন বাংলা একাডেমির মহাপরিচালক। ছবি : পিআইডি

জাতির জনক বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের ৯৮তম জন্মদিন উপলক্ষে তাঁর আত্মজীবনীমূলক দ্বিতীয় গ্রন্থ ‘কারাগারের রোজনামচা’ প্রকাশিত হয়েছে। বইটি প্রকাশ করেছে বাংলা একাডেমি।

৩৩২ পৃষ্ঠার এই বইটিতে বঙ্গবন্ধুর ১৯৬৬ থেকে ১৯৬৮ সাল পর্যন্ত কারাস্মৃতি স্থান পেয়েছে।

গতকাল বুধবার বিকেলে গণভবনে প্রধানমন্ত্রী ও বঙ্গবন্ধুর জ্যেষ্ঠ কন্যা শেখ হাসিনা এবং কনিষ্ঠ কন্যা শেখ রেহানার কাছে এই বইয়ের কপি হস্তান্তর করেন বাংলা একাডেমির মহাপরিচালক শামসুজ্জামান খান।

এ সময় শেখ হাসিনা বলেন, ১৯৬৯ সালে কারাগার থেকে মুক্তি দেওয়ার সময় পাকিস্তান সরকার বঙ্গবন্ধুর লেখা দুটি ডায়েরি জব্দ করে। এর একটি ডায়েরি ২০০৯ সালে তাঁর সরকার ক্ষমতায় আসার পর স্পেশাল ব্রাঞ্চের সহযোগিতায় উদ্ধার করা হয়। তিনি বলেন, বঙ্গবন্ধুর চীন সফর ও আগরতলা ষড়যন্ত্র মামলার ওপর শিগগিরই আরো আত্মজীবনীমূলক গ্রন্থ প্রকাশিত হবে।

এ সময় অন্যান্যের মধ্যে কৃষিমন্ত্রী মতিয়া চৌধুরী, মহিলা ও শিশু বিষয়ক প্রতিমন্ত্রী মেহের আফরোজ চুমকি, স্বাস্থ্য প্রতিমন্ত্রী জাহিদ মালেক, অধ্যাপক ফখরুল আলম, প্রধানমন্ত্রীর মুখ্য সচিব ড. কামাল আব্দুল নাসের চৌধুরী এবং প্রেসসচিব ইহসানুল করিম উপস্থিত ছিলেন। সূত্র : বাসস।


মন্তব্য