kalerkantho


বিয়ানীবাজার পৌরসভা

প্রতিষ্ঠার ১৬ বছরে প্রথম নির্বাচন ২৫ এপ্রিল

সিলেট অফিস   

১৬ মার্চ, ২০১৭ ০০:০০



প্রতিষ্ঠার প্রায় ১৬ বছর পর প্রথমবারের মতো নির্বাচিত জনপ্রতিনিধি পাচ্ছে বিয়ানীবাজার পৌরবাসী। আগামী ২৫ এপ্রিল এই পৌরসভার প্রথম নির্বাচন অনুষ্ঠিত হবে। একের পর এক মামলাজনিত কারণে এত দিন এই পৌরসভায় নির্বাচন হয়নি। অবশেষে গতকাল বুধবার পৌরসভা নির্বাচনের তফসিল ঘোষণা করেছে নির্বাচন কমিশন।

ঘোষিত তফসিল অনুযায়ী, মনোনয়নপত্র দাখিলের শেষ সময় ২৭ মার্চ, মনোনয়নপত্র বাছাই ২৯ মার্চ এবং প্রার্থিতা প্রত্যাহারের শেষ তারিখ ৫ এপ্রিল। নির্বাচনে রিটার্নিং অফিসারের দায়িত্ব পালন করবেন সিলেট জেলা নির্বাচন কর্মকর্তা মনির হোসেন। সহকারী রিটার্নিং অফিসার হিসেবে দায়িত্ব পালন করবেন বিয়ানীবাজার উপজেলা নির্বাচন কর্মকর্তা কামাল উদ্দিন।

২০০১ সালে আওয়ামী লীগ সরকারের আমলে বিয়ানীবাজারকে পৌরসভা ঘোষণা করা হয়। বিয়ানীবাজার সদর ইউনিয়ন এবং মুড়িয়া ও মোল্লাপুর ইউনিয়নের আংশিক এলাকা নিয়ে এ পৌরসভা গঠন করা হয়। সে সময় উপজেলা নির্বাহী কর্মকর্তাকে পৌর প্রশাসক নিয়োগ করা হয়। পরবর্তী সময়ে তত্কালীন সদর ইউপি চেয়ারম্যান তফজ্জুল হোসেন রিট পিটিশন করে পৌর প্রশাসকের দায়িত্ব পান।

ওই সময়ে পৌরসভার সীমানাসংক্রান্ত সাতটি মামলা উচ্চ আদালতে দায়ের করা হয়। ফলে মামলা জটিলতায় পৌরসভার নির্বাচন আটকে থাকে।

২০১৩ সালে দুর্নীতির অভিযোগে স্থানীয় সরকার মন্ত্রণালয় পৌর প্রশাসক তফাজ্জুল হোসেনকে বরখাস্ত করে। মন্ত্রণালয়ের এ আদেশের বিরুদ্ধে প্রশাসক উচ্চ আদালতে রিট আবেদন করলে ওই বছরের ২০ জানুয়ারি আদালত তাঁকে স্বপদে বহাল করেন। এ সময় তাঁকে প্রশাসকের পদে রেখে নির্বাচনের আবেদন জানিয়ে আবারও আদালতের দ্বারস্থ হন তফজ্জুল হোসেন। ২০১৬ সালের ফেব্রুয়ারি মাসে উচ্চ আদালত পৌরসভার সীমানাসংক্রান্ত মামলাসহ পৌর প্রশাসকের রিট আবেদন একসঙ্গে খারিজ করেন। পরে উচ্চ আদালতে রিভিউ আবেদনও খারিজ হলে নির্বাচনের পথ খোলে। অবশেষে গতকাল দুপুরে নির্বাচনী তফসিল ঘোষণার পর মিষ্টি বিতরণ করে আনন্দ প্রকাশ করে অনেক পৌরবাসী।


মন্তব্য