kalerkantho


সাইটে ‘বাংলাদেশি’ আইএস আত্মঘাতীর ভিডিও প্রকাশ

কালের কণ্ঠ ডেস্ক   

১৬ মার্চ, ২০১৭ ০০:০০



সাইটে ‘বাংলাদেশি’ আইএস আত্মঘাতীর ভিডিও প্রকাশ

কথিত এই আত্মঘাতী সদস্যের ভিডিও প্রকাশ করেছে আইএস। ছবি : সংগৃহীত

যুক্তরাষ্ট্রভিত্তিক ওয়েবসাইট সাইট ইনটেলিজেন্স মধ্যপ্রাচ্যভিত্তিক জঙ্গি সংগঠন ইসলামী স্টেটের (আইএস) কথিত এক আত্মঘাতী সদস্যের ভিডিও প্রকাশ করেছে, যাকে বাংলাদেশি বলে দাবি করা হচ্ছে।

সাইট ইনটেলিজেন্সের ওয়েবসাইটে গত মঙ্গলবার প্রকাশিত ছবিতে দেখা যায়, মুখে দাড়ি, চোখে চশমা এবং মাথায় কাপড় জড়িয়ে একটি গাড়ির ভেতর বসে আছে এক ব্যক্তি। তার হাতে একটি ভারী অস্ত্র। তবে সেই ব্যক্তির নাম-পরিচয় বা কোথায় ছবিটি তোলা হয়েছে, সে বিষয়ে বিস্তারিত তথ্য জানানো হয়নি।

সাইটের পক্ষ থেকে দাবি করা হয়, আইএসের সহযোগী ফুরাত মিডিয়ায় এই ছবি ও ভিডিও প্রকাশ করা হয়েছে। সেখানে বলা হয়েছে, এই ব্যক্তি একজন বাংলাদেশি আত্মঘাতী বোমা হামলাকারী এবং  সে মারা গেছে। তার ছবি প্রকাশ করে বাংলাদেশের মুসলমানদের জিহাদে অংশ নিতে দেশত্যাগ অথবা দেশেই হামলা চালানোর আহ্বান জানিয়েছে আইএস।

আইএসে যোগ দিতে বাংলাদেশি কিছু তরুণ ইরাক ও সিরিয়ায় গেছে বলে বেশ কিছুদিন আগেই খবর বেরিয়েছে। গত বছর মার্কিন বিমান হামলায় সাইফুল হক সুজন নামের এক বাংলাদেশি সিরিয়ায় নিহত হয়।   সে আইএসের একজন গুরুত্বপূর্ণ ব্যক্তি ছিল বলে মার্কিন কমান্ডার দাবি করেছিলেন। বিভিন্ন সময় সাইট ইনটেলিজেন্স বিশ্বজুড়ে জঙ্গি তত্পরতার খবর সংগ্রহ এবং আইএসের অডিও-ভিডিও বার্তা প্রচার করলেও এসব সংগ্রহের পদ্ধতি ও এগুলোর সত্যতার পক্ষে প্রমাণ হাজির করেনি।

সাইটে কথিত বাংলাদেশি আইএস আত্মঘাতীর বিষয়ে জানতে কালের কণ্ঠের পক্ষ থেকে বাংলাদেশ পুলিশের দায়িত্বশীল বেশ কয়েকজনের সঙ্গে যোগাযোগ করা হলেও তাঁরা কোনো মন্তব্য করতে রাজি হননি।


মন্তব্য