kalerkantho


মুক্তিযোদ্ধার মূল সনদ দেখা হলো না সূর্য্য বানুর

সিরাজগঞ্জ প্রতিনিধি   

১৫ মার্চ, ২০১৭ ০০:০০



সিরাজগঞ্জের নারী মুক্তিযোদ্ধা সূর্য্য বানু মারা গেছেন (ইন্না লিল্লাহি ওয়া ইন্না ইলাইহি রাজিউন)। গতকাল মঙ্গলবার দুপুর সাড়ে ১২টার দিকে সদর উপজেলার বেসরকারি আভিসিনা হাসপাতালে চিকিৎসাধীন অবস্থায় তিনি ইন্তেকাল করেন।

গত বছর মুক্তিযোদ্ধা হিসেবে স্বীকৃতি পেয়েছেন তিনি।  

সূর্য্য বানুর (৭১) বাড়ি সিরাজগঞ্জ সদরের পৌর এলাকার নতুন ভাঙ্গাবাড়ি এলাকায়। তাঁর স্বামীর নাম হারুনর রশীদ (মৃত)।

মৃত্যুকালে দুই ছেলে, তিন মেয়ে ও নাতি-নাতনিসহ অসংখ্য স্বজন ও গুণগ্রাহী রেখে গেছেন সূর্য্য বানু। ছোট ছেলে হাফিজুল ইসলাম জানান, দীর্ঘদিন ধরে তাঁর মা শ্বাসকষ্টে ভুগছিলেন। শারীরিক অবস্থার অবনতি হলে গতকাল সকাল ১১টার দিকে তাঁকে আভিসিনা হাসপাতালে ভর্তি করা হয়। পরে কর্তব্যরত চিকিৎসক জরুরি বিভাগে চিকিৎসাধীন অবস্থায় তাঁকে মৃত ঘোষণা করেন। মায়ের একটি আফসোস থেকেই গেল, মৃত্যুর আগে তিনি তাঁর মুক্তিযোদ্ধা স্বীকৃতির মূল সনদটি দেখে যেতে পারলেন না।

সিরাজগঞ্জ সদর উপজেলা নির্বাহী কর্মকর্তা ব্রেনজন চাম্মু গং জানান, গতকাল বাদ আসর জানাজা শেষে রাষ্ট্রীয় মর্যাদায় পৌর রহমতগঞ্জ কবরস্থান মসজিদ প্রাঙ্গণে সূর্য্য বানুর দাফন সম্পন্ন হয়।

তাঁর মৃত্যুতে সিরাজগঞ্জ ও কামারখন্দ আসনের সংসদ সদস্য ডা. হাবিবে মিল্লাদ, জেলা প্রশাসক কামরুন নাহার সিদ্দিকা এবং জেলা মুক্তিযোদ্ধা সংসদ, সিরাজগঞ্জ জেলা প্রেস ক্লাবসহ বিভিন্ন রাজনৈতিক ও সামাজিক সংগঠন শোক প্রকাশ করেছে।

প্রসঙ্গত, মুক্তিযুদ্ধ চলাকালে পাকিস্তানি হানাদার বাহিনীর হাতে নির্যাতনের শিকার হন সূর্য্য বানু। লোকলজ্জার ভয়ে দীর্ঘদিন তিনি একাকী জীবন যাপন করতেন।


মন্তব্য