kalerkantho


জাবি-ঢাবির বাস চলাচল সাময়িক স্থগিত

জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয় প্রতিনিধি   

১৪ মার্চ, ২০১৭ ০০:০০



জাহাঙ্গীরনগর ও ঢাকা বিশ্ববিদ্যালয়ের কিছু শিক্ষার্থীর মধ্যে পাল্টাপাল্টি বাস ভাঙচুরের ঘটনায় ঢাকা আরিচা মহাসড়কে বাস চলাচল সাময়িকভাবে বন্ধ রেখেছে দুই বিশ্ববিদ্যালয়ের প্রশাসন। গতকাল সোমবার সন্ধ্যায় জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয়ের প্রক্টর অধ্যাপক ড. তপন কুমার সাহা ও ঢাকা বিশ্ববিদ্যালয়ের প্রক্টর অধ্যাপক এম আমজাদ আলী কালের কণ্ঠকে এই তথ্য নিশ্চিত করেছেন।

গত শনিবার রাতে ঢাকা বিশ্ববিদ্যালয়ে অধিভুক্ত হওয়া সাতটি কলেজ বিশ্ববিদ্যালয়ের লোগো ব্যবহার করতে পারবে—এমন সংবাদের পরিপ্রেক্ষিতে ঢাবির একদল শিক্ষার্থী টিএসসি এলাকায় বিক্ষোভ প্রদর্শন করে এবং কয়েকটি বাসের গ্লাস ভাঙচুর করে। এ সময় জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয়ের একটি বাস ওই এলাকা দিয়ে ক্যাম্পাসে ফিরছিল। ঢাকা বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থীরা তখন বাসটি লক্ষ্য করে ইটপাটকেল ছোড়ে। তাদের ছোড়া ইটপাটকেলের আঘাতে জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয়ের বাসটির পেছনের কাচ ভেঙে যায়।

এ খবর ছড়িয়ে পড়লে রাতে ঢাকা-আরিচা মহাসড়ক অবরোধ করে জাবির শিক্ষার্থীরা। পরে ঢাবির প্রক্টর জাবির প্রক্টরকে এ বিষয়ে তদন্ত সাপেক্ষে ব্যবস্থা নেওয়ার আশ্বাস দিলে শিক্ষার্থীরা অবরোধ উঠিয়ে নেয়।

কিন্তু পরদিন রবিবার সকাল ৬টায় জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয়ের সামনে দিয়ে যাওয়া ঢাকা বিশ্ববিদ্যালয়ের হেমন্ত বাসে ভাঙচুর চালায় জাবির একদল শিক্ষার্থী। এতে বাসের সামনের কাচ ভেঙে যায়। এই ঘটনার পরিপ্রেক্ষিতে একই দিন বিকেলে রাজধানীর মানিক মিয়া এভিনিউতে জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয়ের দুটি বাস ভাঙচুর করে ঢাকা বিশ্ববিদ্যালয়ের একদল শিক্ষার্থী।

বাস ভাঙচুরের এই পাল্টাপাল্টি ঘটনার পর ঢাকা-আরিচা মহাসড়কে বাস চলাচল সাময়িক বন্ধ রেখেছে বিশ্ববিদ্যালয় দুটি।


মন্তব্য