kalerkantho


পররাষ্ট্রমন্ত্রীদের চিঠিতে ঢাকা-বার্ন সম্পর্কের জয়গান

কূটনৈতিক প্রতিবেদক   

১৪ মার্চ, ২০১৭ ০০:০০



বাংলাদেশ ও সুইজারল্যান্ডের পররাষ্ট্রমন্ত্রীরা তাঁদের চিঠিতে দুই দেশের জোরালো সম্পর্ক তুলে ধরেছেন। দুই দেশের কূটনৈতিক সম্পর্কের ৪৫তম বার্ষিকী উপলক্ষে গতকাল সোমবার তাঁরা নিজেদের মধ্যে চিঠি বিনিময় করেন। চিঠিতে পরস্পরকে অভিনন্দন জানিয়েছেন এবং ভবিষ্যতেও চমত্কার ও বন্ধুত্বপূর্ণ সম্পর্ক রাখার বিষয়ে গুরুত্ব দিয়েছেন।

পররাষ্ট্রমন্ত্রী আবুল হাসান মাহমুদ আলীকে লেখা চিঠিতে সুইজারল্যান্ডের পররাষ্ট্রমন্ত্রী ডিডিয়ার বুরখালটার লিখেছেন, ১৯৭২ সালের ১৩ মার্চ সুইজারল্যান্ড বাংলাদেশকে স্বাধীন রাষ্ট্র হিসেবে স্বীকৃতি দেওয়ার পর থেকে দুই দেশের মধ্যে চমত্কার সম্পর্ক গড়ে উঠেছে এবং তা দিন দিন বেড়েছে। তিনি বাংলাদেশের জনগণের সমৃদ্ধ ভবিষৎ কামনা করেন।

সুইজারল্যান্ডের পররাষ্ট্রমন্ত্রীকে লেখা চিঠিতে বাংলাদেশের পররাষ্ট্রমন্ত্রী মাহমুদ আলী লিখেছেন, দুই দেশের ঐতিহাসিক সম্পর্ক পারস্পরিক সম্মান, বিশ্বাস এবং ধর্মনিরপেক্ষতা, সহিষ্ণুতা ও গণতান্ত্রিক অভিন্ন মূল্যবোধের ওপর প্রতিষ্ঠিত।

ঢাকায় সুইজারল্যান্ড দূতাবাস জানায়, উন্নয়ন সহযোগিতার ক্ষেত্রে সুইজারল্যান্ডের কাছে এখন বাংলাদেশ অন্যতম শীর্ষ অগ্রাধিকার। দুই দেশের মধ্যে বাণিজ্য সম্পর্ক দিন দিন বাড়ছে। ২০১০ সাল থেকে দ্বিপক্ষীয় বাণিজ্য দ্বিগুণ হয়েছে। ২০১৩ সাল থেকে দুই দেশের পররাষ্ট্র মন্ত্রণালয়ের মধ্যে নিয়মিত রাজনৈতিক আলোচনা হচ্ছে।


মন্তব্য