kalerkantho


ডিএসসিসির অভিযান

বিভিন্ন প্রতিষ্ঠানকে কয়েক লাখ টাকা জরিমানা

নিজস্ব প্রতিবেদক   

১৪ মার্চ, ২০১৭ ০০:০০



ঢাকা দক্ষিণ সিটি করপোরেশনের (ডিএসসিসি) পূর্বঘোষণা অনুযায়ী কেমিক্যাল কারখানার বিরুদ্ধে গতকাল সোমবার পুরান ঢাকার বিভিন্ন এলাকায় অভিযান চালিয়েছেন ভ্রাম্যমাণ আদালত। এ সময় বিভিন্ন প্রতিষ্ঠানকে কয়েক লাখ টাকা জরিমানা করা হয়। এ ছাড়া মেয়াদোত্তীর্ণ যানবাহনের বিরুদ্ধে পৃথক অভিযানে জরিমানা আদায় ও কারাদণ্ড প্রদান করেন ভ্রাম্যমাণ আদালত।

পুরান ঢাকায় অভিযানে ডিএসসিসির ভ্রাম্যমাণ আদালত নারায়ণগঞ্জ-১ আসনের সংসদ সদস্য গাজী গোলাম দস্তগীরের মালিকানাধীন গাজী টায়ার কম্পানিকে তিন লাখ টাকা জরিমানা করা হয়েছে। পুরান ঢাকার লালবাগের ৮০/১ ওয়াটার ওয়াকাস রোডে গাজী টায়ার কম্পানিতে অননুমোদিত ও লাইসেন্স না থাকার অপরাধে অগ্নিপ্রতিরোধ ও নির্বাপণ আইন ২০০৩ অনুযায়ী প্রতিষ্ঠানটির মহাব্যবস্থাপক মাশরুর হোসেনকে ছয় মাসের কারাদণ্ড দেন আদালত। আর তিন লাখ টাকা জরিমানা অনাদায়ে এ কর্মকর্তাকে আরো ১৫ দিনের সাজা দেন নির্বাহী ম্যাজিস্ট্রেট তানজিলা কবির।

এ ছাড়া শহীদনগরে এম রহমান প্লাস্টিক কারখানাকে ৫০ হাজার টাকা জরিমানা ও মালামাল জব্দ, এক্সেল প্রোডাক্টকে ১০ হাজার টাকা জরিমানা, চকবাজার এলাকায় রীবন প্লাস্টিককে ১০ হাজার টাকা জরিমানা আদায় করা হয়। একই দিন ডিএসসিসির আঞ্চলিক নির্বাহী কর্মকর্তা-৪ মো. আতাউর রহমান মিটফোর্ড রোড, ইমামগঞ্জ, রায় ঈশ্বরচন্দ্র শিলবাহাদুর স্ট্রিট, বাবুবাজার ব্রিজ এলাকায় বিভিন্ন অনিয়মে স্থানীয় সরকার (সিটি করপোরেশন) আইন ২০০৯-এর ৯২ ধারায় ৩৯(৭)-এর আওতায় ১৮টি মামলা, ৩৭ হাজার ৫০০ টাকা জরিমানা এবং ২২টি অবৈধ টং দোকানঘর উচ্ছেদ করেন।

পুরনো যানবাহনের বিরুদ্ধে অভিযান : এদিকে গতকাল সোমবার বিশ বছরের অধিক পুরনো ও মেয়াদ উত্তীর্ণ  যানবাহনের বিরুদ্ধে অভিযান পরিচালিত হয়েছে। ভ্রাম্যমাণ আদালতের এ অভিযানে মোট এক লাখ ২২ হাজার ৫০০ টাকা জরিমানা আদায় করা হয়েছে। এ ছাড়া ৫৬টি মামলা, দুজন চালককে বিভিন্ন মেয়াদে কারাদণ্ড এবং একটি বাস ডাম্পিং করা হয়।

দনিয়া ব্রিজ এলাকায় জেলা প্রশাসনের নির্বাহী ম্যাজিস্ট্রেট কাজী হাফিজুল আমিন ১৯ হাজার টাকা জরিমানা এবং ১৪টি মামলা, খিলগাঁওয়ের খিদমাহ হাসপাতাল এলাকায় বিআরটিএর নির্বাহী ম্যাজিস্ট্রেট সুজিত হাওলাদার ৭০ হাজার টাকা জরিমানা, ২৫টি মামলা, একটি বাস ডাম্পিং এবং একজনকে কারাদণ্ড প্রদান করেন।


মন্তব্য