kalerkantho


ফিটনেস

নিয়ম মেনে শরীর গঠন

১৪ মার্চ, ২০১৭ ০০:০০



নিয়ম মেনে শরীর গঠন

শরীর গঠন বা বডিবিল্ডিং কঠোর পরিশ্রমের ফসল। এটা যে স্বল্প পরিশ্রমে করা যায় বা শরীর গঠনের গোপন কিছু সূত্র আছে তা বিশ্বাস করা কঠিন।

তবে পুরো না হলেও কিছু নিয়ম রয়েছে যা অনুশীলনের ভিত্তি গড়ে দেয়, সেই সঙ্গে মাংসপেশি গঠনেও সহায়ক হয়। তবে সঠিক ব্যায়াম অবশ্যই বেছে নিতে হবে। সেই সঙ্গে কখন অনুশীলন করতে হবে, কী ধরনের শৃঙ্খলা মেনে চলতে হবে, তা জানা আবশ্যক। আগের দিন এ সম্পর্কে কিছুটা জেনেছি, আজ জানব শেষ অংশ।

 

৪. গতি নিয়ন্ত্রণ : অনুশীলনে অবশ্যই গতি থাকতে হবে। সেই সঙ্গে প্রয়োজন গতি নিয়ন্ত্রণের সামর্থ্য। কেননা নির্দিষ্ট সময়ের মধ্যে অনুশীলন এবং চাপের মুখে নির্দিষ্ট সময়ে অনুশীলন করার জন্য এটা জরুরি। যেমন ভারোত্তোলনের সময়ে যদি প্রস্তুতি এবং ভারোত্তোলক ধরতে চার সেকেন্ড প্রয়োজন হয়, তাহলে এক সেকেন্ড বিরতি এবং ভারোত্তোলন তুলতে দুই সেকেন্ড—সব মিলিয়ে সাত সেকেন্ড। অনুশীলনটি ১০ বার করতে মোট সময় ৭০ সেকেন্ড হিসাব করেই অনুশীলন করতে হবে।

৫. বিশ্রাম : মাংসপেশি গঠনে বিশ্রাম বড় ধরনের ভূমিকা রাখে। মাংসপেশি গঠনে খাওয়াদাওয়া যেমন প্রয়োজন তেমনি বিশ্রামও। একবার প্রশিক্ষণ নেওয়ার পর অন্তত ৪৮ থেকে ৭২ ঘণ্টা বিশ্রাম প্রয়োজন। যদি দুটি গ্রুপের সঙ্গে অনুশীলন করা হয় তাহলে ২৪ থেকে ৪৮ ঘণ্টা বিশ্রাম দরকার।

৬. পরিবর্তনকে স্বাগত জানানো : প্রতিবার অনুশীলনে উন্নতি করার চেষ্টা করতে হবে। কোনো এক অনুশীলনে ১০ বার পুনরাবৃত্তি করলে পরেরবার ১২ বার করার চেষ্টা করতে হবে। এভাবে পরের অনুশীলনে যেমন ওজন বাড়াতে হবে তেমনি পুনরাবৃত্তির সংখ্যাও বাড়াতে হবে।


মন্তব্য