kalerkantho


ফিটনেস

নিয়ম মেনে শরীর গঠন

১৩ মার্চ, ২০১৭ ০০:০০



নিয়ম মেনে শরীর গঠন

শরীর গঠন বা বডিবিল্ডিং কঠোর পরিশ্রমের ফসল। এটা যে স্বল্প পরিশ্রমে করা যায় বা শরীর গঠনের যে গোপন কিছু সূত্র আছে, তা বিশ্বাস করা কঠিন। তবে পুরো না হলেও কিছু নিয়ম রয়েছে, যা অনুশীলনের ভিত্তি গড়ে দেয়। সেই সঙ্গে মাংসপেশি গঠনেও সহায়ক হয়। তবে সঠিক ব্যায়াম অবশ্যই বেছে নিতে হবে। সেই সঙ্গে কখন অনুশীলন করতে হবে, কী ধরনের শৃঙ্খলা মেনে চলতে হবে, তা জানা আবশ্যক।

 

১. চাপের মুখে সময়ের ব্যবহার : মাংসপেশি গঠন মূলত নির্ভর করে অনুশীলনের সময়ের ওপর। চাপের মুখে অনুশীলন করাটাই মুখ্য। সাধারণত ৪০ থেকে ৭০ সেকেন্ডের মধ্যে অনুশীলন করতে হয়। তবে এটা কম-বেশিও হতে পারে। এটা নির্ভর করে অনুশীলনের সংখ্যার ওপর।

২. পুনরাবৃত্তির অনুশীলনে সঠিক সংখ্যা নির্ধারণ : মাংসপেশি বৃদ্ধির অনুশীলনে পুনরাবৃত্তির সংখ্যাটি আট থেকে দশের মধ্যে রাখা ভালো। এ জন্য অবশ্য শরীরের সর্বশক্তি নিয়োগ না করাই ভালো। সামর্থ্যের সর্বোচ্চ ৭০ শতাংশ ব্যবহার করা উত্তম। আট থেকে দশের বেশি করার অর্থ হচ্ছে সময়টা আপনি ৭০ সেকেন্ডের বেশি নিচ্ছেন আর কম করার অর্থ হচ্ছে আপনি ঠিকমতো অনুশীলন করছেন না।

৩. ভালো শারীরিক অবস্থা : অনুশীলনের জন্য শারীরিক অবস্থা ভালো থাকতে হবে, অর্থাৎ মুভমেন্ট ভালো থাকতে হবে। উদাহরণস্বরূপ বলা যায়, ভারোত্তোলক উঁচু করার সময় আপনার বসার পজিশন যদি ঠিক না হয়, তাহলে ওঠার সময় আপনি পড়ে যেতে পারেন। কেননা আপনার শুরুতেই গণ্ডগোল রয়েছে।


মন্তব্য