kalerkantho


বরিশাল থেকে ৫টি রুটে ১১ নৌযানের ওপর নিষেধাজ্ঞা

বরিশাল অফিস   

১৩ মার্চ, ২০১৭ ০০:০০



বরিশাল থেকে পাঁচটি নৌপথে ১১টি নৌযান চলাচলের ওপর নিষেধাজ্ঞা আরোপ করেছে নৌ নিরাপত্তা ও ট্রাফিক ব্যবস্থাপনা বিভাগ। আগামী ১৫ মার্চ থেকে ১৫ অক্টোবর পর্যন্ত সাত মাস এ নিষেধাজ্ঞা বলবৎ থাকবে।

এই নৌপথগুলোতে এসব নৌযান চলাচলের উপযোগী নয় বলে এ নিষেধাজ্ঞা আরোপ করা হয়েছে। গতকাল রবিবার এ নির্দেশনা পাঠানো হয় ভোলা জেলা প্রশাসক, পুলিশ সুপার ও কোস্ট গার্ডের জোনাল কমান্ডারের কাছে।

বরিশাল থেকে এ পাঁচটি নৌপথ হলো ভোলা জেলার। উপকুলীয় এ অঞ্চলের এসব নৌপথ মার্চ থেকে অক্টোবর পর্যন্ত অশান্ত থাকে। নিষেধাজ্ঞার আওতায় পড়া নৌযানগুলো এ সময় চলাচলের উপযুক্ত নয়।

বরিশাল নৌ নিরাপত্তা ও ট্রাফিক বিভাগের উপপরিচালকের কার্যালয় থেকে পাওয়া তথ্যানুসারে, যাত্রীদের নিরাপত্তার স্বার্থে বরিশাল থেকে ভোলার চরআলেকজান্ডার, দৌলতখান, মির্জা কালু, মনপুরা ও শশীভূষণ নৌপথ মৌসুমি অশান্ত নৌপথ হিসেবে চিহ্নিত করা হয়। এ নৌপথগুলোতে দীর্ঘদিন ‘সি-সার্ভে’বিহীন ১১টি নৌযান যাত্রী পরিবহন করে আসছিল। এগুলো হলো এমভি রামগতি এক্সপ্রেস, এমভি ইমপ্রিয়াল, এমভি মুঈন, এমভি চন্দ্রদীপ, এমভি উপবন, এমভি সঞ্চিতা-২, এমভি রাজপাখি, এমভি প্রিন্স অব বরিশাল, এমভি জনতা, এমভি গ্রিন ওয়াটার-৫ ও এমভি মোলেনী-১।

তবে এ পাঁচটি নৌপথে ‘সি-সার্ভে’প্রাপ্ত যাত্রীবাহী নৌযান এমভি পারিজাত ও এমভি খিজির ৫, ৭ ও ৮ যাত্রী পরিবহনের জন্য চলাচল করতে পারবে।

নৌ নিরাপত্তা ও ট্রাফিক ব্যবস্থাপনা বিভাগের উপপরিচালক মো. আজমল হুদা মিঠু সরকার বলেন, পরবর্তী নির্দেশনা না দেওয়া পর্যন্ত এসব নৌযান চলাচল করতে পারবে না।

 


মন্তব্য