kalerkantho


ঢাবি অধিভুক্ত কলেজ বিতর্ক

শিক্ষার্থীদের রাস্তা অবরোধ ও গাড়ি ভাঙচুর

ঢাকা বিশ্ববিদ্যালয় প্রতিনিধি   

১২ মার্চ, ২০১৭ ০০:০০



ঢাকা বিশ্ববিদ্যালয়ের অধিভুক্ত বিভিন্ন কলেজের শিক্ষার্থীদের বিশ্ববিদ্যালয়ের হয়ে খেলায় অংশগ্রহণ ও লোগো ব্যবহার নিয়ে বিতর্ক দেখা দিয়েছে। বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থীরা মনে করছে, অধিভুক্ত কলেজগুলো বিশ্ববিদ্যালয়ের লোগো ব্যবহার কিংবা খেলায় অংশগ্রহণ করতে পারে না।

অন্যদিকে সম্প্রতি বিশ্ববিদ্যালয়ের শারীরিক শিক্ষা কেন্দ্রের পরিচালক একটি অনলাইন পোর্টালকে বলেছেন, ‘অধিভুক্ত কলেজের শিক্ষার্থীরাও বিশ্ববিদ্যালয়ের হয়ে খেলায় অংশ নিতে পারবে। ’ ওই বক্তব্যের প্রতিবাদে বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থীরা গতকাল শনিবার রাতে বিশ্ববিদ্যালয় এলাকায় রাস্তা অবরোধ ও গাড়ি ভাঙচুর করেছে।

গতকাল রাত ৮টার দিকে বিশ্ববিদ্যালয়ের রাজু ভাস্কর্যের সামনে অবস্থান নিয়ে শিক্ষার্থীরা দুটি গাড়ি ভাঙচুর করে এবং ৩০ মিনিটের মতো সড়ক অবরোধ করে রাখে। পরিস্থিতি সামাল দিতে নীলক্ষেতসহ বিশ্ববিদ্যালয়ের কয়েকটি প্রবেশপথে ব্যারিকেড দিয়ে যানবাহন প্রবেশ বন্ধ রাখে পুলিশ। পরে ছাত্রলীগের কেন্দ্রীয় ও বিশ্ববিদ্যালয়ের শীর্ষ নেতারা ঘটনাস্থলে আসেন এবং আন্দোলনে একাত্মতা ঘোষণা করেন। এর কিছুক্ষণ পর বিশ্ববিদ্যালয়ের ভারপ্রাপ্ত প্রক্টর অধ্যাপক ড. এম আমজাদ আলী ঘটনাস্থলে এসে ছাত্রলীগ ও সাধারণ শিক্ষার্থীদের সঙ্গে কথা বললে আন্দোলন স্থগিত করা হয়।

বিশ্ববিদ্যালয়ের হয়ে খেলায় অংশগ্রহণের বিষয়ে শারীরিক শিক্ষা কেন্দ্রের পরিচালক শওকতুর রহমান কালের কণ্ঠকে বলেন, ‘আমি একটি অনলাইন পোর্টালকে বলেছিলাম, অনুমতি সাপেক্ষে অধিভুক্ত কলেজের শিক্ষার্থীরা বিশ্ববিদ্যালয়ের হয়ে খেলতে পারবে। সেই বক্তব্য আমি প্রত্যাহার করে নিচ্ছি। ’

বিশ্ববিদ্যালয়ের ভারপ্রাপ্ত প্রক্টর অধ্যাপক ড. এম আমজাদ আলী বলেন, অধিভুক্ত কলেজগুলো বিশ্ববিদ্যালয়ের হয়ে খেলতে পারবে না এবং বিশ্ববিদ্যালয়ের লোগোও ব্যবহার করতে পারবে না।

এ ছাড়া অধিভুক্ত কলেজগুলোর আলাদা সমাবর্তনের বিষয়ে বিশ্ববিদ্যালয়ের একাডেমিক কাউন্সিল আলোচনা করে সিদ্ধান্ত নেবে। ভিসি অধ্যাপক ড. আ আ ম স আরেফিন সিদ্দিক বলেন, ঢাকা বিশ্ববিদ্যালয়ের অধিভুক্ত কলেজগুলো আগে থেকেই বিশ্ববিদ্যালয়ের হয়ে খেলতে পারত না এবং এখনো খেলতে পারবে না।

 


মন্তব্য