kalerkantho


আপাতত ইলিশ রপ্তানি নয় : মন্ত্রী

নিজস্ব প্রতিবেদক   

১২ মার্চ, ২০১৭ ০০:০০



মৎস্য ও প্রাণিসম্পদ মন্ত্রী মোহাম্মদ ছায়েদুল হক বলেছেন, ইলিশ সম্পদের উন্নয়নে নানামুখী সমন্বিত পদক্ষেপের ফলে মাছটির উৎপাদন আশাতীত বৃদ্ধি পেয়েছে। সাত বছরে দেশে ইলিশের উত্পাদন বেড়েছে ৯৬ লাখ মেট্রিক টন।

তিনি জানান, আপাতত ইলিশ রপ্তানির কোনো চিন্তা সরকারের নেই।

গতকাল শনিবার সকালে রাজধানীর মৎস্য ভবনে আয়োজিত এক সংবাদ সম্মেলনে মন্ত্রী জানান, দেশে মোট মত্স্য উত্তপাদনের প্রায় ১১ শতাংশ ইলিশ। জিডিপিতে ইলিশের অবদান প্রায় ১ শতাংশ। উপকূলীয় মতস্যজীবী সম্প্রদায়ের প্রায় পাঁচ লাখ লোক ইলিশ আহরণে সরাসরি নিয়োজিত। এ ছাড়া ২০-২৫ লাখ লোক পরিবহন, বিক্রয়, জাল ও নৌকা তৈরি, বরফ উৎপাদন, প্রক্রিয়াকরণ, রপ্তানি ইত্যাদি কাজের সঙ্গে প্রত্যক্ষ এবং পরোক্ষভাবে জড়িত।

সংবাদ সম্মেলনে এক প্রশ্নের জবাবে মন্ত্রী বলেন, ‘আপাতত ইলিশ রপ্তানির কোনো চিন্তা আমাদের নেই। প্রধানমন্ত্রী শেখ হাসিনাও মন্ত্রিপরিষদের বৈঠকে আমাকে বলেছিলেন ইলিশ রপ্তানি করতে। কিন্তু আমি বঙ্গবন্ধু কন্যাকে বলেছি দেশের মানুষ আগে তৃপ্তি সহকারে ইলিশ খাক। পরে উত্পাদন আরো বৃদ্ধি হলে রপ্তানির কথা ভাবা যাবে।

অন্য এক প্রশ্নের জবাবে মন্ত্রী বলেন, ‘মাছ উত্পাদনে বাংলাদেশ বিশ্বে চতুর্থ স্থানে। বঙ্গোপসাগরের বিশাল নীল জলরাশি আমাদের আরেকটি মৎস্যভাণ্ডার। এই মত্তস্যভাণ্ডার যুগ যুগ ধরে থাকবে।


মন্তব্য