kalerkantho


১১ মার্চ রাষ্ট্রীয় দিবস ঘোষণার দাবি

ঢাকা বিশ্ববিদ্যালয় প্রতিনিধি   

১২ মার্চ, ২০১৭ ০০:০০



১৯৪৮ সালের ১১ মার্চ বাংলা ভাষার দাবিতে পূর্ব পাকিস্তানে শেখ মুজিবুর রহমানের নেতৃত্বে সর্বাত্মক ধর্মঘট পালিত হয়। এই দিনটিই ছিল ভাষা আন্দোলনের প্রথম পর্যায়। তাই এই দিনটিকে রাষ্ট্রীয় দিবস হিসেবে পালন করার দাবি জানিয়েছেন বিশিষ্টজনরা।  

গতকাল শনিবার বিকেলে কেন্দ্রীয় শহীদ মিনারে ভাষা আন্দোলন ও ১১ মার্চ ১৯৪৮ উদ্যাপন পরিষদের এক আলোচনা সভায় বক্তারা এ দাবি জানান। অনুষ্ঠানে প্রধান অতিথি ছিলেন ভাষাসংগ্রামী ও সাংস্কৃতিক ব্যক্তিত্ব কামাল লোহানী। আলোচনা করেন উদ্যাপন পরিষদের আহ্বায়ক গোলাম কুদ্দুছ। সভাপতিত্ব করেন জাতীয় কবিতা পরিষদের সভাপতি ড. মুহাম্মদ সামাদ। কামাল লোহানী বলেন, ‘দেশের সব সংগ্রামের সূচনা হয়েছিল ১৯৪৮ সালের ১১ মার্চ। এটা আমরা অস্বীকার করলে তা অন্যায় হবে। অবহেলা দেখানো ইতিহাস বিরোধিতা হবে। এই দিনটিকে যদি রাষ্ট্রীয় মর্যাদায় প্রতিষ্ঠিত করা না হয়, তাহলে আমরা সত্যিকার অর্থে ভাষা আন্দোলনের শহীদদের প্রতি শ্রদ্ধা দেখাতে পারব না।

’ গোলাম কুদ্দুছ বলেন, ‘বাঙালি জাতিসত্তার বিকাশে ১৯৪৮ সালের ১১ মার্চ একটি প্রধান দিন। কিন্তু আমাদের দুর্ভাগ্য, যাঁরা ভাষা আন্দোলন নিয়ে বই লিখেছেন, তাঁরা এই দিনটির বর্ণনা এক প্যারায় শেষ করেছেন। আবার অনেকে মনে করেছেন, এই দিনটি সামনে আনলে বঙ্গবন্ধুর ভাষা আন্দোলনের ভূমিকা সামনে চলে আসবে। এ জন্য তাঁরা বিষয়টি এড়িয়ে গেছেন। ’


মন্তব্য