kalerkantho


আজ নৌবাহিনীতে যুক্ত হচ্ছে সাবমেরিন ‘নবযাত্রা’ ও ‘জয়যাত্রা’

বিশেষ প্রতিনিধি   

১২ মার্চ, ২০১৭ ০০:০০



চীন থেকে সংগ্রহ করা ‘নবযাত্রা’ ও ‘জয়যাত্রা’ নামের দুটি সাবমেরিন আজ ১২ মার্চ আনুষ্ঠানিকভাবে বাংলাদেশ নৌবাহিনীতে যুক্ত হচ্ছে। প্রধানমন্ত্রী শেখ হাসিনা চট্টগ্রামে নেভাল বার্থ বানৌজা ঈসা খানে এর কমিশনিং অনুষ্ঠানে উপস্থিত থাকবেন। এর মধ্য দিয়ে বাংলাদেশ নৌবাহিনী ত্রিমাত্রিক শক্তি হিসেবে উন্মোচিত হবে। গতকাল শনিবার আইএসপিআর এ তথ্য জানিয়েছে।

গত বছর ১৪ নভেম্বর চীনের দালিয়ান প্রদেশের লিয়াওনান শিপইয়ার্ডে আয়োজিত এক অনুষ্ঠানে চীন সরকারের পক্ষে রিয়ার অ্যাডমিরাল লিউ জিঝু বাংলাদেশ নৌবাহিনী প্রধান অ্যাডমিরাল নিজামউদ্দিন আহমেদের কাছে সাবমেরিন দুটি হস্তান্তর করেন। এ সময় দুই দেশের নৌবাহিনীর উচ্চপদস্থ সামরিক-বেসামরিক কর্মকর্তারা উপস্থিত ছিলেন।

আইএসপিআর ওই সময় জানায়, এই কনভেনশনাল সাবমেরিন দুটি ডিজেল ইলেকট্রিক চালিত, যার প্রতিটির দৈর্ঘ্য ৭৬ মিটার এবং প্রস্থ ৭ দশমিক ৬ মিটার। সাবমেরিনগুলো টর্পেডো ও মাইন দ্বারা সুসজ্জিত, যা শত্রুপক্ষের যুদ্ধজাহাজ ও সাবমেরিনে আক্রমণ চালাতে সক্ষম। গত ২২ ডিসেম্বর সাবমেরিন দুটি চট্টগ্রাম বন্দরে এসে পৌঁছার পর ২৭ ডিসেম্বর খুলনার নৌঘাঁটি বানৌজা তিতুমীর প্যারেড গ্রাউন্ডে নৌবাহিনীর ২০১৬-বি ব্যাচের নবীন নাবিকের শিক্ষা সমাপনী কুচকাওয়াজ অনুষ্ঠানে নৌবাহিনী প্রধান অ্যাডমিরাল নিজামউদ্দিন আহমেদ বলেন, দেশের ক্রমাগত অর্থনৈতিক উন্নয়নসহ সামরিক বাহিনী এবং সব ক্ষেত্রে অভূতপূর্ব উন্নয়ন সাধিত হয়েছে। পাশাপাশি নৌবাহিনীর সক্ষমতাও বহুগুণ বেড়েছে এবং একটি আধুনিক, ত্রিমাত্রিক ও যুগোপযোগী বাহিনী গঠনের কার্যক্রম চলমান রয়েছে।


মন্তব্য