kalerkantho


চিফ অব পুলিশ কনফারেন্স আজ শুরু হচ্ছে ঢাকায়

নিজস্ব প্রতিবেদক   

১২ মার্চ, ২০১৭ ০০:০০



চিফ অব পুলিশ কনফারেন্স আজ রবিবার শুরু হচ্ছে ঢাকায়। তিন দিনব্যাপী এ কনফারেন্সে অংশ নিচ্ছেন ১৪ দেশের প্রতিনিধি ছাড়াও ইন্টারপোলের মহাসচিব, ফেসবুক, যুক্তরাষ্ট্রের কেন্দ্রীয় গোয়েন্দা সংস্থার (এফবিআই) প্রতিনিধিরা। সম্মেলন ঘিরে রাজধানীতে নেওয়া হয়েছে বিশেষ নিরাপত্তাব্যবস্থা।

রাজধানীর সোনারগাঁও হোটেলে আজ সম্মেলনের উদ্বোধন করবেন স্বরাষ্ট্রমন্ত্রী আসাদুজ্জামান খান কামাল। বাংলাদেশে প্রথমবারের মতো অনুষ্ঠিত এ আন্তর্জাতিক সম্মেলনকে বড় অর্জন হিসেবে বিবেচনা করছে বাংলাদেশ পুলিশ। দক্ষিণ এশিয়াভিত্তিক এ সম্মেলনে পাকিস্তানের কোনো প্রতিনিধি থাকছেন না। সম্মেলনের সিদ্ধান্ত অনুযায়ী জঙ্গিবাদ ও মানবপাচার রোধে ১৪টি দেশ একযোগে কাজ করবে। সম্মেলন শেষে জঙ্গিবাদ ও সন্ত্রাস দমনসহ আন্তর্দেশীয় অপরাধ প্রতিরোধের কর্মপন্থা নির্ধারণ করে ‘যৌথ ঘোষণা’ স্বাক্ষর হবে।

সংশ্লিষ্ট ব্যক্তিরা জানান, সম্মেলনে আফগানিস্তান, অস্ট্রেলিয়া, ভুটান, ব্রুনেই, চীন, ভারত, ইন্দোনেশিয়া, মালদ্বীপ, মালয়েশিয়া, মিয়ানমার, নেপাল, দক্ষিণ কোরিয়া, শ্রীলঙ্কা ও ভিয়েতনাম প্রতিনিধি পাঠিয়েছে। সম্মেলনে কয়েকটি দেশের সঙ্গে বন্দিবিনিময় নিয়ে এমওইউ (চুক্তি) স্বাক্ষর হওয়ার কথা রয়েছে। এ ছাড়া বঙ্গবন্ধু হত্যা মামলার সাজাপ্রাপ্ত আসামিদের দেশে ফিরিয়ে আনার বিষয়ে ইন্টারপোলের মহাসচিবের কাছে বিশেষ সহায়তা চাওয়া হবে।

সম্মেলনে ট্রান্সন্যাশনাল ক্রাইম ইউনিট (টিসিইউ) নামের একটি বিশেষ সংস্থা গঠনের সম্ভাবনা রয়েছে। প্রতিবছরই বিভিন্ন দেশে এ সম্মেলন হলেও বাংলাদেশে এবারই প্রথম অনুষ্ঠিত হচ্ছে। সম্মেলনের অতিথি ইন্টারপোলের মহাসচিব জারগেন স্টক ও ফেসবুকের ট্রাস্ট অ্যান্ড সেফটি ম্যানেজার বিক্রম লেংন্থ, এশিয়া পুলিশের নির্বাহী পরিচালক ইউহান্স অগাস মোলইউনু, ইন্টারপোল গ্লোবাল কমপ্লেক্স ফর ইনোভেশন হেড অব প্রটোকল সিন লি চুয়া ও ইন্টারন্যাশনাল ক্রিমিনাল ইনভেস্টিগেটিভ ট্রেনিং অ্যাসিস্ট্যান্সের পরিচালক প্রগাম গ্রেবার এরই মধ্যে ঢাকায় পৌঁছেছেন।


মন্তব্য