kalerkantho


আত্মবিশ্বাস বাড়াতে পারে...

১১ মার্চ, ২০১৭ ০০:০০



আত্মবিশ্বাস বাড়াতে পারে...

ইতিবাচক শপথ : মনের ভেতর থেকে নেতিবাচক সব চিন্তা বাদ দিন। পরিবর্তে ইতিবাচক চিন্তা জাগিয়ে তুলুন। সব সময় মনে রাখতে হবে, আপনি যা চিন্তা করছেন, আপনি তাই। কিন্তু অনেকে আবার বিষয়টিকে ভুলভাবে ব্যাখ্যা করতে পারে, যা মানুষকে আলসে করে দিতে পারে। এ কারণে মনের মধ্যে সঠিকভাবে বিষয়টি ব্যাখ্যা করা গুরুত্বপূর্ণ। এ ক্ষেত্রে ‘আমি সফল হব’—এমন চিন্তার প্রয়োজন নেই। তার বদলে ‘আমি সাফল্য না পাওয়া পর্যন্ত চেষ্টা চালিয়ে যাব’—এমন সিদ্ধান্ত নিতে হবে।

 

ভালো বিষয়গুলো জানা : আপনি হয়তো বিশ্বের সব বিষয় ভালোভাবে জানেন না; জানা সম্ভবও নয়। কিন্তু এমন কিছু বিষয় নিশ্চয়ই আছে, যা আপনার একেবারে নখদর্পণে। আত্মবিশ্বাস বাড়ানোর জন্য সে বিষয়গুলোতেই জোর দিন। নিজের ওই গুণ কিভাবে আরো মানুষের মাঝে পৌঁছানো যায়, দায়িত্বশীল ও বড় ভূমিকায় অবতীর্ণ হওয়া যায়, সে জন্য চেষ্টা করুন।

 

প্রশংসা গ্রহণ করা : প্রশংসার ওপর নির্ভরশীল হওয়া যাবে না। এটা নেতিবাচক মানসিকতাও বটে। তবে যে প্রশংসা সত্যিকারের, সেটা নিতে পারেন। অন্তত নিজের আত্মবিশ্বাস বাড়াতে এবং আরো এগিয়ে যেতে প্রশংসার ভূমিকা আছে।

সবার সামনে নিজের সমালোচনা নয় : নিজের দোষ অন্যদের কাছে প্রকাশ করা যাবে। তবে এমন কারো সামনে প্রকাশ না করাই ভালো, যারা আপনার আত্মবিশ্বাসকে আরো তলানিতে নিয়ে যাবে। এমন কাউকে বেছে নিতে হবে, যারা আপনার গঠনমূলক সমালোচনা করবে।

নিজের মূল্য জানুন : আপনার নিজের যে গুণগুলো রয়েছে, সেগুলো ভুলে গেলে চলবে না। নিজেকে কোনোভাবেই মূল্যহীন মনে করবেন না। প্রয়োজনে আপনার নিজের মূল্য বিষয়ে একটি প্যারাগ্রাফ লিখুন এবং তা মাঝে মাঝে পড়ুন।

ইন্ডিপেনডেন্ট অবলম্বনে ওমর শরীফ পল্লব


মন্তব্য